ক্যাচ ছাড়ার মজা টের পেল ওয়েস্ট ইন্ডিজ

আভিস্কা ফার্নান্ডো ও কুশল মেন্ডিসের সেঞ্চুরিতে বড় জয় পেয়েছে শ্রীলঙ্কা। ছবি: এএফপি
আভিস্কা ফার্নান্ডো ও কুশল মেন্ডিসের সেঞ্চুরিতে বড় জয় পেয়েছে শ্রীলঙ্কা। ছবি: এএফপি
>দ্বিতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ১৬১ রানে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করেছে শ্রীলঙ্কা

ক্যাচ মিস তো ম্যাচ মিস। পুরোনো সেই কথাটাই আজ নতুন করে বুঝলেন ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে অধিনায়ক কাইরন পোলার্ড। হাম্বানটোটায় দ্বিতীয় ওয়ানডেতে জেসন হোল্ডারের বলে স্লিপে ক্যাচ তুলেছিলেন শ্রীলঙ্কার কুশল মেন্ডিস। সহজ সেই ক্যাচটিই কিনা ছেড়ে দিলেন পোলার্ড।

ম্যাচের চতুর্থ ওভারের ঘটনা এটি, মেন্ডিসের রান তখন মাত্র ২। পোলার্ড ক্যাচটি নিতে পারলে ৩ উইকেটে ১২ হয়ে যেত শ্রীলঙ্কা। উল্টো পড়ে পাওয়া ভাগ্যের পূর্ণ ব্যবহার করে সেঞ্চুরি তুলে নিলেন মেন্ডিস। সেঞ্চুরি পেয়েছেন ২৩৯ রানের তৃতীয় উইকেট জুটিতে মেন্ডিসের সঙ্গী আভিস্কা ফার্নান্ডোও। দুজনের সেঞ্চুরিতে ভর করে শেষের ওভারে ঝড় তুলে শ্রীলঙ্কা তোলে ৮ উইকেটে ৩৪৫ রান। রান তাড়ায় ৩৯.১ ওভারে ১৮৪ রানে অলআউট হয়ে ১৬১ রানে হেরেছেন ওয়েস্ট ইন্ডিজ। আর এই জয়ে তিন ম্যাচের সিরিজটা দুই ম্যাচ শেষেই জিতে নিল স্বাগতিক শ্রীলঙ্কা।

মেন্ডিস উইকেট আসেন তৃতীয় ওভারে। ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে শেল্ডন কটরেল লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে ও কুশল পেরেরাকে তুলে নেওয়ার পর। লঙ্কানদের রান তখন ২ উইকেটে ৯। মেন্ডিস এসে প্রথমেই হ্যাটট্রিক ঠেকালেন। এরপর চতুর্থ ওভারে জীবন পাওয়ার পর আর পেছনে ফিরে তাকাননি। ফিরেছেন ওয়ানডে ক্যারিয়ারের সর্বোচ্চ ১১৯ রানের ইনিংস খেলেই। ১১৯ বলে ১২টি চারে এই রান করেছেন মেন্ডিস। সঙ্গী ফার্নান্ডো ১২৩ বলে করেছেন ১২৭ রান, মেরেছেন ১০টি চার। ওয়ানডেতে ফার্নান্ডোরও এটি সর্বোচ্চ ইনিংস। ফার্নান্ডো-মেন্ডিস দুজনই পেয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। ৪১তম ওভারে মেন্ডিস ও ৪৩তম ওভারে ফার্নান্ডোর বিদায়ের পর শেষ ৪৬ বলে ৭৪ রান তোলে শ্রীলঙ্কা।

রান তাড়ায় নিয়মিত উইকেট হারিয়ে ১৮৪ রানে থামে ক্যারিবীয়রা। সর্বোচ্চ ৫১ রান দলটির ওপেনার শাই হোপের। শ্রীলঙ্কার দুই স্পিনার ওয়ানিডু হাসারাঙ্গা ও লক্ষ্মণ সান্দাকান নিয়েছেন ৩টি করে উইকেট।