আইপিএলে খেলা হচ্ছে না সবচেয়ে বয়স্ক ক্রিকেটারের

প্রবীণ তাম্বে। ছবি: টাইমস নাও টুইটার পেজ
প্রবীণ তাম্বে। ছবি: টাইমস নাও টুইটার পেজ
>আইপিএলে সবচেয়ে বয়স্ক ক্রিকেটার হিসেবে দল পাওয়া প্রবীণ তাম্বের খেলা হচ্ছে না এ টুর্নামেন্টে

৪৮ বছর বয়সে আইপিএল দলে সুযোগ পাওয়াই প্রবীণ তাম্বের জন্য বড় চমক। কিন্তু এবার আইপিএলে তাঁর খেলা হচ্ছে না। ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বিসিসিআইয়ের একটি নিয়ম না মানায় প্রবীণকে এবার আইপিএলে খেলার অযোগ্য ঘোষণা করেছেন নতুন চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল।

একটু বেশি বয়সে পেশাদার ক্রিকেট শুরু করেছিলেন প্রবীণ। সর্বশেষ আইপিএল খেলেছেন ২০১৭ সালে। ঘরোয়া টি-টোয়েন্টিতেও ২০১৮ সালের পর তাঁকে খুব বেশি দেখা যায়নি। তবুও এ লেগ স্পিনারকে গত ডিসেম্বরে ২০ লাখ রুপিতে দলে টেনেছিল কলকাতা নাইট রাইডার্স। বিতর্ক শুরু হয়েছিল তখনই। প্রবীণকে কলকাতা মাঠে নামাতে পারবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছিল। কারণ শারজায় টি-টেন লিগে খেলেছেন প্রবীণ। দেখা পেয়েছিলেন হ্যাটট্রিকেরও।

সমস্যা হলো, শুধু অবসর নেওয়া ক্রিকেটারদেরই অন্য দেশের ক্রিকেট বোর্ডের অধীনে আয়োজিত টি-টেন ও টি-টোয়েন্টি লিগে খেলার অনুমতি দিয়ে থাকে বিসিসিআই। মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশন জানিয়েছিল, ২০১৮ সালে একবার অবসর ঘোষণা করে টি-টোয়েন্টি লিগ খেলেছেন প্রবীণ। কিন্তু টুর্নামেন্ট শেষে অবসর ভেঙে ফিরে খেলেছেন মুম্বাই লিগ। আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল এর মধ্যেই জানিয়েছেন, প্রবীণকে খেলতে অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত কলকাতাকে জানানো হয়েছে।

আইপিএলে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে দল পাওয়া প্রবীণকে নিয়ে ব্রিজেশ প্যাটেল বলেন, ‘তাকে (প্রবীণ) আইপিএল খেলতে দেওয়া হবে না। তাকে খেলতে দিলে তো বাকিদেরও দিতে হবে।’ ব্রিজেশ এরপর বুঝিয়ে বলেন, ‘খেলোয়াড়দের শুধু একদিন, তিন দিন, চার দিন, কাউন্টি ক্রিকেট খেলার অনুমতি দিয়ে থাকে বোর্ড। বিসিসিআই ও সংশ্লিষ্ট রাজ্য অ্যাসোসিয়েশনের কাছ থেকে অনাপত্তি পত্র নিতে হয় ক্রিকেটারদের।’