ম্যারাডোনার সাফল্য পেতেন না মেসি

ডিয়েগো ম্যারাডোনা। ছবি: ২২১ রেডিও টুইটার পেজ
ডিয়েগো ম্যারাডোনা। ছবি: ২২১ রেডিও টুইটার পেজ
>ডিয়োগো ম্যারাডোনার মতে, লিওনেল মেসি নাপোলির হয়ে খেললে তাঁর মতো সাফল্য পেতেন না

নাপোলি তাদের ইতিহাসে দুবারই সিরি ‘আ’ জিতেছে। যখন দলটায় ছিলেন একজন ডিয়েগো ম্যারাডোনা। নেপলসের ক্লাবটির সমর্থকদের কাছে ম্যারাডোনা তাই ‘ঈশ্বরতুল্য’। নাপোলিতে ম্যারাডোনা যে সম্মান পান তা জন্মভূমি আর্জেন্টিনায় পান কি না, তা সন্দেহ! চ্যাম্পিয়নস লিগে কদিন আগে ম্যারাডোনার এই সাবেক ক্লাবেরই মুখোমুখি হয়েছিল বার্সেলোনা। স্বাভাবিকভাবেই উঠে এসেছিল লিওনেল মেসির প্রসঙ্গ। মেসি ম্যারাডোনার সাবেক ক্লাবের খেলোয়াড় হলে কতটা সাফল্য পেতেন? ম্যারাডোনার মতো লিগ, উয়েফা কাপ, কোপা ইতালিয়া জেতাতে পারতেন?

নাপোলি যে সময় লিগ জিতেছে তখন সিরি ‘আ’তে স্বর্ণযুগ। বিশ্বের নামীদামি সব খেলোয়াড়ে ভর্তি ছিল ইতালির শীর্ষস্থানীয় লিগটি। ম্যারাডোনা সম্ভবত এ কারণেই পিছিয়ে রাখছেন মেসিকে। যদিও এ নিয়ে সরাসরি বিশ্লেষণে যাননি ’৮৬ বিশ্বকাপ কিংবদন্তি। তবে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো সাবেক এ অ্যাটাকিং মিডফিল্ডার মনে করেন, ইতালিতে যে সাফল্য পেয়েছেন মেসি তা পেতেন না।

আর্জেন্টিনায় এখন কোচিং নিয়ে ব্যস্ত ম্যারাডোনা। লা প্লাতার দল জিমনাসিয়া দে লা প্লাতার সঙ্গে স্পোর্তিভো বারাকাসের ম্যাচ শেষে এ প্রসঙ্গে কথা বলেন ম্যারাডোনা। জিমনেসিয়ার এ কোচের মতে,‘মেসি সান পাওলোয় (নাপোলির মাঠ) এসেছে ক্যারিয়ারের শেষ দিকে। আমি যে জীবন পেয়েছি সেটি তো মেসি পায়নি। সে নাপোলিতে হয়তো অসাধারণ খেলত কিন্তু আমি যা করেছি তা করতে পারত না। এটি পরিষ্কার’—বলেন ম্যারাডোনা।

চ্যাম্পিয়নস লিগ শেষ ষোলো প্রথম লেগে নাপোলির মাঠে ১-১ গোলে ড্র করেছে বার্সা। ইতালির ক্লাবটির সেই আগের দিন আর নেই। ম্যারাডোনার মতে ক্লাবটিতে একজন মেসি নেই বলেই এ অবস্থা, ‘নেপোলিতানসদের যদি একজন মেসি থাকত! তবে সান পাওলো কিন্তু এখনো ডিয়েগোময়।’ নাপোলির হয়ে ম্যারাডোনা লিগ জিতেছেন ১৯৮৬-৮৭ ও ১৯৮৯-৯০ মৌসুমে। নেপলসের পুরোনো বাড়িঘরের দেয়ালে এখনো ম্যারাডোনার ম্যুরাল ও ছবি দেখা যায়।