দেড় বছর পর ব্রাজিলিয়ানের গোল নিয়ে কোচেরই খোঁচা

ম্যাচে ইউনাইটেডের চতুর্থ ও নিজের প্রথম গোলের পর ফ্রেডের (ডানে) উচ্ছ্বাস। কাল ওল্ড ট্রাফোর্ডে ইউরোপা লিগে ব্রুজের বিপক্ষে। ছবি: রয়টার্স
ম্যাচে ইউনাইটেডের চতুর্থ ও নিজের প্রথম গোলের পর ফ্রেডের (ডানে) উচ্ছ্বাস। কাল ওল্ড ট্রাফোর্ডে ইউরোপা লিগে ব্রুজের বিপক্ষে। ছবি: রয়টার্স
>

এই মৌসুমে দলের সেরা খেলোয়াড়দের একজন হয়ে উঠেছেন বটে। তবে ক্লাবের জার্সিতে গোল পেলেন ২০১৮ সালের সেপ্টেম্বরের পর এই প্রথম।

২২ সেপ্টেম্বর, ২০১৮। প্রিমিয়ার লিগে মুখোমুখি ম্যানচেস্টার ইউনাইটেড ও উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স। শাখতার দোনেৎস্ক ছেড়ে মাস দুয়েক আগেই ক্লাবে যোগ দেওয়া ফ্রেডের গোলে ১৮ মিনিটে নিজেদের মাঠে এগিয়ে যায় ইউনাইটেড, শেষ পর্যন্ত ম্যাচটা শেষ হয় ১-১ সমতায়। কে ভেবেছিল, ইউনাইটেডের জার্সিতে ফ্রেডের গোল দেখতে এরপর এতদিন অপেক্ষা করতে হবে!

কম তো নয়, মাঝে একে একে কেটে গেছে ৫২৪টি দিন। ১৭ মাস ৬ দিন। প্রায় দেড় বছর! অবশেষে ইউনাইটেডের জার্সিতে কাল গোল পেলেন ফ্রেড। একটি নয়, গোলখরা কাটিয়েছেন দুটি গোল করেই। তবে গোল করেও আর খোঁচা থেকে ব্রাজিলিয়ান মিডফিল্ডার বাঁচতে পারলেন কই! ফ্রেডের গোল নিয়ে কথা বলতে গিয়ে ম্যাচের পর তাঁকে খোঁচা দিয়েছেন স্বয়ং ইউনাইটেড কোচ উলে গুনার সুলশার।

মিডফিল্ডার তিনি, গোল করার চেয়ে বানিয়ে দেওয়াতে আর দলের খেলা গড়ে দেওয়াতেই বেশি মনোযোগ তাঁর। ব্রাজিলের ইন্টারন্যাসিওনাল থেকে শুরু হয়ে শাখতার হয়ে ইউনাইটেড—প্রায় দশ বছরের ক্লাব ক্যারিয়ারে ফ্রেড গোলই করেছেন মাত্র ২৬টি! ব্রাজিলের জার্সিতে এরই মধ্যে ৬ ম্যাচ খেলো কোনো গোল পাননি।

ফ্রেডের জোড়া গোলে ইউরোপা লিগে কাল নিজেদের মাঠে বেলজিয়ামের ক্লাব ব্রুজকে ৫-০ গোলে হারিয়েছে ইউনাইটেড। দুই লেগ মিলিয়ে ৬-১ গোলের জয় নিয়ে উলে গুনার সুলশারের দল উঠে গেছে ইউরোপা লিগের শেষ ষোলোতে। ৮২ ও ৯৩ মিনিটে ফ্রেডের দুই গোলের আগে ইউনাইটেডকে প্রথমার্ধেই ৩-০ ব্যবধানে এগিয়ে দেয় ব্রুনো ফার্নান্দেজ (পেনাল্টি থেকে), ওদিয়ন ইঘালো ও স্কট ম্যাকটমিনের গোল।

তা ম্যাচের পর ফ্রেডের গোলে ফেরা নিয়ে বলতে গিয়ে সুলশার হাসতে হাসতে বলছিলেন, ‘সবার পারফরম্যান্সেই খুশি আমি। অনেক খেলোয়াড়ই অনেক উন্নতি করেছে। স্কটি (ম্যাকটমিনে) ফিরে এসেছে, ও উন্নতি করেছে। আর ফ্রেড! আহা! আমি তো ভেবেছিলাম ও পরের গোল করার সময়ে আমি আর জীবিত থাকব না! এটা নিয়ে আমাদের মধ্যে মজা হতো অনেক। তবে এখন ও গোল পেয়েছে, সে কারণে খুব ভালো লাগছে।’

ইউনাইটেডের আনন্দের রাতে মৌসুমই শেষ হয়ে যাওয়ার হতাশায় পুড়ছে আরেক ইংলিশ ক্লাব আর্সেনাল। গ্রিসের ক্লাব অলিম্পিয়াকোসের মাঠে প্রথম লেগে ১-০ গোলে জিতে এসেছিল মিকেল আর্তেতার দল, কিন্তু কাল নিজেদের মাঠে নির্ধারিত ৯০ মিনিটে পিছিয়ে ছিল ১-০ গোলে। পরে অতিরিক্ত সময়ের ১১৩ মিনিটে অবামেয়াংয়ের গোলে ম্যাচে সমতা ফিরিয়েছিল বটে, দুই লেগ মিলিয়ে এগিয়ে গিয়েছিল ২-১ গোলে। কিন্তু ১১৯ মিনিটে গোল খেয়ে মন ভাঙে এমিরেটস স্টেডিয়ামের। দুই লেগ মিলিয়ে ২-২ সমতা থাকলেও প্রতিপক্ষের মাঠে বেশি গোল করার সুবাদে শেষ ষোলোতে চলে গেছে অলিম্পিয়াকোস। লিগে এই মুহূর্তে পয়েন্ট তালিকার নয় নম্বরে থাকা আর্সেনালের আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগ খেলার বড় আশা ছিল এই ইউরোপা লিগই, এখানে জয়ী দল যে সরাসরি খেলে পরের মৌসুমের চ্যাম্পিয়নস লিগে! কিন্তু আর্সেনালের সে আশা শেষ ৩২-এই শেষ। চাওয়া-পাওয়ার দিক থেকে হিসেব করলে, মৌসুমটাও যেন শেষই হয়ে গেল!

অন্য বড় দলগুলোর মধ্যে ইন্টার মিলান নিজেদের মাঠে ২-১ গোলে হারিয়েছে লুদোগোরেৎসকে, দুই লেগ মিলিয়ে জিতেছে ৪-১ গোলে। তবে গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগে রূপকথা লেখা আয়াক্স বাদ পড়ে গেছে। তা-ও স্প্যানিশ লিগে এবার চমক দেখানো গেতাফের কাছে হেরে। দ্বিতীয় লেগে কাল নিজেদের মাঠে ২-১ গোলে জিতেছে বটে আয়াক্স, কিন্তু দুই লেগ মিলিয়ে হেরে গেছে ২-৩ গোলে।