ফখর জামানের টি-টোয়েন্টি দলে কোহলি নেই, পাকিস্তানের একজন

ফখর জামানের টি-টোয়েন্টি দলে নেই কোহলি। ছবি: এএফপি
ফখর জামানের টি-টোয়েন্টি দলে নেই কোহলি। ছবি: এএফপি

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান কার? বিরাট কোহলি। ৭৬ ইনিংসে ২৭৯৪। দ্বিতীয় রোহিত শর্মা, ১০০ ইনিংসে ২৭৭৩।

সবচেয়ে বেশি গড়? বিরাট কোহলি। ৫০.৮০ গড় ভারতীয় ব্যাটসম্যানের। দুইয়ে পাকিস্তানের বাবর আজম, ৫০.৭২। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫০-এর বেশি গড় আর কারও নেই।

সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ্ব ইনিংস? সেখানে অবশ্য বিরাট কোহলি দ্বিতীয়। তাঁর ২৪ ফিফটির চেয়ে একটি বেশি নিয়ে শীর্ষে তাঁরই সতীর্থ রোহিত শর্মা।

সবচেয়ে বেশি ছক্কায় কোহলি থাকার কথা নয়, তাঁর ব্যাটিং ধরণই অন্য রকম। কোহলির ৭৬ ছক্কার চেয়ে এখন পর্যন্ত বেশি ছক্কা মেরেছেন আরও ১১ জন। ১২৭ ছক্কা নিয়ে শীর্ষে রোহিত।

কিন্তু সবচেয়ে বেশি চার? সেখানে আবার কোহলি ২৫৮টি চার মেরে শীর্ষে। দুইয়ে রোহিত, চার মেরেছেন ২৪৫টি।

এত এত তালিকায় সেরা নয়তো শীর্ষ দুইয়ে যাঁর অবস্থান, সেই কোহলি যে যেকোনো টি-টোয়েন্টি দলে থাকবেন, এমনটাই ভাবেন অনেকে। কিন্তু পাকিস্তান ওপেনার ফখর জামান সম্ভবত এতসব তালিকার ধার ধারেন না। নিজের সেরা টি-টোয়েন্টি দল ঘোষণা করেছেন ফখর, যে তালিকায় কোহলি তো নেই-ই, তর্কসাপেক্ষে পাকিস্তানের সেরা ব্যাটসম্যান বাবর আজমেরও জায়গা হয়নি। দলে পাকিস্তানের ক্রিকেটারই আছেন শুধু একজন—শোয়েব মালিক!

গত বুধবার নিজের সেরা দলটি ঘোষণা করেছেন ফখর। সেখানে সবচেয়ে বেশি তিনজন ক্রিকেটার ইংল্যান্ডের। ভারত ও অস্ট্রেলিয়ার দুজন করে। পাকিস্তানের মতো ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা থেকে আছেন একজন করে।

দলে দুই ওপেনার হিসেবে ফখরের পছন্দ রোহিত শর্মা ও এবি ডি ভিলিয়ার্স। তা ‘৩৬০ ডিগ্রি’ ব্যাটিং দিয়ে টি-টোয়েন্টির খোলনলচেই পাল্টে দেওয়া ডি ভিলিয়ার্স তো বলতে গেলে যেকোনো টি-টোয়েন্টি দলেই থাকবেন, কিন্তু তাঁকে ওপেনিংয়ে নামানো নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে। যেখানে আবার তিন নম্বর ব্যাটসম্যান হিসেবে ফখর রেখেছেন ইংল্যান্ডের জেসন রয়কে। যিনি কিনা সীমিত ওভারের ক্রিকেটে সময়ের অন্যতম সেরা ওপেনার!

উইকেটকিপার হিসেবে ফখর ইংল্যান্ড থেকে বেছে নিয়েছেন জস বাটলারকে। ভারতের রোহিত ছাড়া ফখরের দলে সুযোগ পাচ্ছেন ফাস্ট বোলার যশপ্রীত বুমরা। অস্ট্রেলিয়ার দুজন—অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল ও বাঁহাতি ফাস্ট বোলার মিচেল স্টার্ক। ইংল্যান্ডের অন্যজন বেন স্টোকস।

পাকিস্তান ক্রিকেটকে দেওয়া সাক্ষাৎকারে ফখর নিজের দলটা সাজিয়েছেন এভাবে, ‘ওপেনিংয়ের জন্য বেছে নেব দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ও ভারতের রোহিত শর্মাকে। এরপর ইংল্যান্ডের হার্ড-হিটিং ব্যাটসম্যান জেসন রয় থাকবেন আমার দলে। পাকিস্তানের অলরাউন্ডার শোয়েব মালিক নামবেন চার নম্বরে। এরপর ইংল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান জস বাটলারকে রাখব।’ এরপর আসছে অলরাউন্ডারদের পালা, ‘অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল থাকবেন ছয় নম্বরে। সাত নম্বর ব্যাটসম্যান হিসেবে আসবেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস, এরপর ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড।’

আর বোলিং বিভাগে ফখর নিজের পছন্দ জানিয়েছেন এভাবে, ‘ফাস্ট বোলার হিসেবে থাকবেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ও ভারতের যশপ্রীত বুমরা। আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান থাকবেন আমার দলের স্পিনার।’