বার্সাকে বাঁচিয়ে দেওয়া নিয়মের শেষ চায় ফিফাও

মেসিকে জড়িয়ে ধরেছেন ব্রাথওয়েট। অদ্ভুতুড়ে নিয়মের সুবিধা নিয়ে ড্যানিশ স্ট্রাইকারকে কিনেছে বার্সা। ছবি: এএফপি
মেসিকে জড়িয়ে ধরেছেন ব্রাথওয়েট। অদ্ভুতুড়ে নিয়মের সুবিধা নিয়ে ড্যানিশ স্ট্রাইকারকে কিনেছে বার্সা। ছবি: এএফপি
>উসমান ডেম্বেলে ছয় মাসের বেশি সময়ের জন্য চোটে পড়ায় সুবিধাটা পেয়েছে বার্সা। লেগানেস থেকে নিয়ে এসেছে স্ট্রাইকার মার্টিন ব্রাথওয়েটকে।

কী এক অদ্ভুত নিয়ম! একটা ধনী দল ঠিকভাবে মৌসুমের পরিকল্পনা করে দল গুছিয়ে নিতে পারেনি, সেটির মাশুল গুনতে হচ্ছে ধারে-ভারে দরিদ্র আরেকটা ক্লাবকে! রীতিমতো শোষণ যাকে বলে!

স্প্যানিশ লিগে ‘গরিবদের শোষণে’র এই নিয়মটার সুবিধা নিয়েই লেগানেস থেকে গত ২০ ফেব্রুয়ারি স্ট্রাইকার মার্টিন ব্রাথওয়েটকে নিয়ে এসেছিল বার্সা। কিন্তু তাতে ক্ষতি হয়েছে লেগানেসের। স্প্যানিশ লিগে অদ্ভুতুড়ে এই নিয়ম যে আছে, এই মৌসুমের আগে তা-ই অনেকে জানতেন না। নিয়ম বাদ দেওয়া হোক, এমনটাই চেয়েছেন প্রায় সবাই। এখন ফিফাও স্প্যানিশ লিগকে বলেছে, অদ্ভুতুড়ে এই নিয়মটা বাদ দেওয়া হোক।

বার্সেলোনা নিয়মের বাইরে কিছু করেনি। কোনো অপরাধও করেনি। দায়টা এখানে স্প্যানিশ লিগ কর্তৃপক্ষেরই। বার্সার যা দায়, তা তাদের দল পরিকল্পনায়। উসমান ডেম্বেলে হ্যামস্ট্রিংয়ের চোটে ছয় মাসেরও বেশি সময়ের জন্য মাঠের বাইরে তরুণ ফরাসি ফরোয়ার্ড। ওদিকে লুইস সুয়ারেজও জানুয়ারিতে হাঁটুর চোটে অস্ত্রোপচার করিয়ে প্রায় চার মাসের জন্য মাঠের বাইরে। এখানেই সুবিধাটা পেয়েছে বার্সা। কোনো খেলোয়াড় চোটে পড়ে ছয় মাসের বেশি সময়ের জন্য মাঠের বাইরে থাকলে সে ক্ষেত্রে দলবদল বাজারের বাইরেও খেলোয়াড় কেনা যাবে, তবে সে খেলোয়াড় হতে হবে স্প্যানিশ কোনো দলের।

জানুয়ারিতে অনেক হিসেব-নিকেশ করে শেষে কোনো স্ট্রাইকার না কেনা বার্সা এ কারণেই বেঁচে গেছে। লেগানেস থেকে রিলিজ ক্লজের (ক্লাবের ইচ্ছার বাইরে কোনো খেলোয়াড়কে কিনতে গেলে আগ্রহী ক্লাবকে যে অর্থ দিতে হয়) ১৮ মিলিয়ন ইউরো দিয়ে ব্রাথওয়েটকে নিয়ে এসেছে। কিন্তু বেচারা লেগানেস পড়ে গেছে বিপদে। একে তো স্প্যানিশ লিগ থেকে অবনমন বাঁচানোর লড়াইয়ে আছে দলটা, তার ওপর অসহায়ভাবে ক্লাবের আক্রমণের অন্যতম বড় ভরসাকে ক্লাবে চলে যেতে দেখা ছাড়া আর কিছু করার ছিল না তাদের। মরার ওপর খাঁড়ার ঘা, নিয়মে তাদের আর বদলি খেলোয়াড় কেনার বিধান নেই। লেগানেস স্প্যানিশ লিগের কাছে আপিল করেছিল নিয়মের বিরুদ্ধে, যাতে ব্রাথওয়েটের বিকল্প হিসেবে কাউকে কেনা যায়। কিন্তু সেটির রায়ও তাদের বিপক্ষে গেছে।

সাদা চোখেই নিয়মটা লেগানেসের মতো দরিদ্র ক্লাবগুলোর জন্য খুবই বাজে একটা নিয়ম। সে কারণে ফুটবলপ্রেমীরা সেটির অবসান চাইছিলেন। এখন ফিফাও স্প্যানিশ ফুটবল ফেডারেশনকে (আরএফইএফ) বলেছে, এই মৌসুমের শেষে যাতে নিয়মটা যাতে বাদ দিয়ে দেয় লা লিগা।

অবশ্য এর আগেও ২০১৬ সালে একই নিয়ম বাদ দেওয়ার জন্য আরএফইএফকে বলেছিল ফিফা। কিন্তু স্প্যানিশ লিগ সেটি কানে নেয়নি।