'টাকাটা ফেরত দাও' - নিষিদ্ধ উমরকে পিসিবি

উমর আকমল। ছবি: এএফপি
উমর আকমল। ছবি: এএফপি
নিষিদ্ধ হওয়া উমর আকমলের কাছে পিএসএলে পারিশ্রমিক বাবদ দেওয়া অর্থ ফেরত চেয়েছে পিসিবি

উমর আকমল মানেই বিতর্ক। আলোচনা। শাস্তি। নিষেধাজ্ঞা।

বিতর্ক আগেও ছড়িয়েছেন। আপাতত থাকছেনও এসবের মধ্যেই। ‘দুর্নীতিবিরোধী নীতিমালা’ ভাঙার দায়ে পিএসএল শুরুর দিনেই তাঁকে নিষিদ্ধ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এবার নতুন খবর হলো তাঁর কাছে পারিশ্রমিকের টাকা ফেরত চেয়েছে পিসিবি। পিএসএলে ফ্র্যাঞ্চাইজি দল কোয়েটাকে টাকাটা ফেরত দিতে বলেছে বোর্ড।

কোয়েটা গ্ল্যাডিয়েটরসের হয়ে এবার পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলার কথা ছিল উমরের। কিন্তু নিষিদ্ধ হওয়ায় পাকিস্তানের এ ক্রিকেটারকে বেকার বসে থাকতে হচ্ছে। এদিকে তাঁকে পারিশ্রমিক হিসেবে যে চেক দেওয়া হয়েছিল, তা ফেরত চেয়েছে কোয়েটা। এক অফিশিয়ালের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানিয়েছে, পিএসএলে অন্যান্য ক্রিকেটারদের মতো উমরকেও ৭০ শতাংশ অর্থ অগ্রিম দিয়েছিল কোয়েটা।

সংবাদমাধ্যমকে সেই সূত্র বলেছেন, ‘তদন্ত শেষ না হওয়া পর্যন্ত সব রকম ক্রিকেটের বাইরে থাকবেন উমর। এ কারণে তাকে আর্থিক অঙ্ক পিসিবিতে ফেরত দিতে বলা হয়েছে। পিসিবির মাধ্যমে চেক খেলোয়াড়দের চেক দেওয়া হয়। এতে সময়মতো পারিশ্রমিক পাওয়ার নিশ্চয়তা থাকে। বাকি অর্থ পরে ফ্র্যাঞ্চাইজিদের ভাগ থেকে সমন্বয় করা হয়।’ বাজিকরের সঙ্গে বৈঠক করা এবং পিএসএলে স্পট ফিক্সিংয়ের প্রস্তাব না জানানোর অভিযোগ রয়েছে উমরের বিপক্ষে। পিসিবির দুর্নীতি দমন বিভাগ অবশ্য এখনো উমরের বিপক্ষে কোনো অভিযোগপত্র গঠন করেনি।

উমরের সময়টা মোটেও ভালো যাচ্ছে না। নিষিদ্ধ হওয়ার আগেও বিতর্ক ছড়িয়েছেন তিনি। কিছুদিন আগে লাহোরে ক্রিকেট একাডেমিতে বিদেশি এক ট্রেনারের সঙ্গে খারাপ আচরণ করেও শাস্তি এড়াতে সক্ষম হন উমর।