আশা দেখিয়ে হারল বাংলাদেশ

ফিল্ডিংয়ের এ আনন্দ ভুলিয়ে দিয়েছে ব্যাটারদের পারফরম্যান্স। ছবি: আইসিসি টুইটার
ফিল্ডিংয়ের এ আনন্দ ভুলিয়ে দিয়েছে ব্যাটারদের পারফরম্যান্স। ছবি: আইসিসি টুইটার

নিউজিল্যান্ডের সঙ্গে এই প্রথম দেখা হলো বাংলাদেশের। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে এসে প্রথম দেখা হলো দুই দলের। প্রথম দেখাতেই নিউজিল্যান্ডকে চমকে দিয়েছিলেন সালমা-রুমানারা। বাংলাদেশের বিপক্ষে পূর্ণাঙ্গ দৈর্ঘ্যের ম্যাচে সবচেয়ে কম রানে ইনিংস শেষ করার রেকর্ড গড়েছে নিউজিল্যান্ড। তাতেও লাভ হলো না। মেলবোর্নে বাংলাদেশের ব্যাটারদেরও কঠিন পরীক্ষা নিয়েছে প্রতিপক্ষ। জয়ের আশা নিয়ে ব্যাট করতে নামা বাংলাদেশ হেরেছে ১৭ রানে। গ্রুপ পর্ব থেকে বাংলাদেশের বিদায় নিশ্চিত হয়ে গেল আজ।

ক্রিকেটের পরীক্ষিত শক্তিগুলোর মাঝে আয়ারল্যান্ডই পূর্ণাঙ্গ ২০ ওভারে বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে কম রানের রেকর্ড গড়েছিল। ডাবলিনে আয়ারল্যান্ডের ৪ উইকেটে ৯২ রানের রেকর্ড প্রায় ৮ বছর টিকেছিল। সেটা আজ নিউজিল্যান্ড ভেঙে দিয়েছে। রিতু মনি, সালমা খাতুন ও রুমানা আহমেদের সামনে ১৮.২ ওভারে মাত্র ৯১ রানে গুটিয়ে গেছে তারা। ওপেনার র‍্যাচেল প্রিস্ট সর্বোচ্চ ২৫ রান করেছিলেন। নিউজিল্যান্ডের সবচেয়ে পরিচিত মুখ সুজি বেটসের সংগ্রহ ১৫। প্রথম চার ব্যাটারের সুবাদে ২ উইকেটে ৬৬ রান তুলে ফেলেছিল নিউজিল্যান্ড।

সুজি বেটসকে রিতু মনি ফেরানোর পরই ধসে পড়ে নিউজিল্যান্ড। রুমানা ও রিতু মনি মিলে ২৩ রানেই ফেলে দেন ৭ উইকেট। দুই ওপেনারকে তুলে নেওয়া সালমা এসে তুলে নিয়েছেন সর্বশেষ উইকেটও। ৭ রানে ৩ উইকেট অধিনায়ক সালমা খাতুনের। ১৮ রানে ৪ উইকেট রিতুর। আর রুমানা ১৮ রান দিয়ে পেয়েছেন ২ উইকেট।

১৯ রানের মধ্যে দুই ওপেনারকে হারালেও বাংলাদেশের আশা ছিল ভালোই। কিন্তু দলকে ৩১ রানে রেখে নিগার সুলতানার চোট পেয়ে মাঠ ছাড়া বড় ধাক্কা হয়ে এসেছে। দলকে ওই রানে রেখেই আউট হয়েছেন সদ্য নামা ফারজানা। ৪০ রানের মধ্যে রিতু মনি ও রুমানাও বিদায় নিয়েছেন। একদিকে উইকেট পড়ছে, অন্যদিকে রান রেটটাও বাড়ছে। সে চাপে একে একে বিদায় নিয়েছেন ফাহিমা, সোবহানা, জাহানারা ও সালমা। এঁদের কেউই দুই অঙ্কে যেতে পারেননি। ৮ উইকেট পড়ার পর আবার মাঠে ফিরেছেন নিগার।

৫৯ রানে নবম উইকেট পড়ার পরও হাল ছাড়েননি নিগার। শেষ ওভারে জয়ের জন্য ২৫ রান দরকার ছিল। আগের ১৯ ওভারে ৬৭ রান করা এক দলের জন্য যা অসম্ভব। নিগার তবু পঞ্চম বলে আউট হওয়ার আগে বাংলাদেশকে ৭৪ রান এনে দিয়েছেন। ২১ রান নিয়ে আহত নিগারই দলের সর্বোচ্চ স্কোরার।