ক্লাসিকোর আগে সুসংবাদ পেল বার্সেলোনা

ফিরেছেন পিকে। ছবি : এএফপি
ফিরেছেন পিকে। ছবি : এএফপি
>

নাপোলির বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ম্যাচ খেলতে গিয়ে চোটে পড়েছিলেন বার্সেলোনার স্প্যানিশ ডিফেন্ডার জেরার্ড পিকে। রিয়াল মাদ্রিদের বিপক্ষে এল ক্লাসিকোতে খেলা হবে কি না, জেগেছিল সংশয়। সে সংশয় থেকে মুক্তি মিলেছে বার্সেলোনার

স্প্যানিশ লিগের শীর্ষস্থান নিয়ে ভালোই লড়াই হচ্ছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যে। কিছুদিন আগে রিয়াল মাদ্রিদ শীর্ষস্থানে ছিল, তাদের হটিয়ে মেসিরা শীর্ষে উঠেছেন সম্প্রতি। দুই পয়েন্টে এগিয়ে আছেন তাঁরা। কিন্তু এই সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া এল ক্লাসিকোতে হেরে গেলে আবারও রিয়ালকে শীর্ষস্থান ছেড়ে দিতে হবে। এ অবস্থায় বার্সা কোচ কিকে সেতিয়েন সম্ভাব্য সবচেয়ে শক্তিশালী একাদশটাই মাঠে নামাতে চাইবেন। সে লক্ষ্যে বড় এক সুসংবাদ পেলেন তিনি।

চোট কাটিয়ে ফিরেছেন দলের মূল সেন্টারব্যাক জেরার্ড পিকে। নাপোলির বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে চোটে পড়েছিলেন তিনি। যোগ করা সময়ে যন্ত্রণা দিচ্ছিল পিকের গোড়ালি। ম্যাচের অল্প সময় বাকি থাকা সত্ত্বেও পিকেকে মাঠে রাখার ঝুঁকি নেননি সেতিয়েন। ভাবা হচ্ছিল, চিরপ্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে হয়তো দলের রক্ষণভাগের সবচেয়ে বড় অস্ত্রটিকে ছাড়াই নামতে হতে পারে বার্সেলোনার। সেটা হয়নি। সে দুশ্চিন্তা থেকে রেহাই পেয়েছেন সেতিয়েন। জানা গেছে, পিকের চোট অতটা গুরুতর নয়।

ফলে পিকেকে নিয়েই মাঠে নামবে বার্সেলোনা।

বার্সেলোনার মতো কপাল ভালো নয় বায়ার্ন মিউনিখ আর ম্যানচেস্টার সিটির। পায়ের চোটের কারণে নিজেদের সবচেয়ে বড় তারকা রবার্ট লেবানডফস্কিকে চার সপ্তাহের জন্য হারিয়েছে জার্মান চ্যাম্পিয়নরা। সেদিন চ্যাম্পিয়নস লিগে চেলসির বিপক্ষে দুর্দান্ত ফর্মে ছিলেন এই পোলিশ স্ট্রাইকার। দুটি গোল বানিয়ে দিয়েছিলেন, নিজে করেছিলেন একটি গোল। সে ম্যাচের পরেই দুঃসংবাদটা পায় বায়ার্ন। ফলে চেলসির বিপক্ষে ফিরতি লেগ তো খেলা হচ্ছেই না, লিগে হফেনহেইম, শালকে, অগসবুর্গ, ইউনিয়ন বার্লিনের বিপক্ষে ম্যাচগুলোও খেলা হবে না তাঁর। এই মৌসুমে এখন পর্যন্ত ৩৩ ম্যাচ খেলে ৩৯ গোল করেছেন। লিগে ২৩ ম্যাচে লেবানডফস্কি করেছেন ২৫ গোল। এই মৌসুমে বায়ার্নের জন্য লেবানডফস্কি কতটা গুরুত্বপূর্ণ ছিলেন, এ দুটি তথ্যই তার প্রমাণ। বুন্দেসলিগার শীর্ষস্থান নিয়ে আরবি লাইপজিগের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই চলছে বায়ার্ন মিউনিখের। টেবিলের শীর্ষে থাকা বায়ার্নের সঙ্গে লাইপজিগের ব্যবধান মাত্র এক পয়েন্টের। লেভাকে ছাড়া এই ব্যবধান তারা বজায় রাখতে পারে কি না, সে প্রশ্নও দেখা দিয়েছে।

হাঁটুর অস্ত্রোপচার করে বহুদিন মাঠের বাইরে ছিলেন ম্যানচেস্টার সিটির ফরাসি সেন্টারব্যাক আয়মেরিক লাপোর্তে। জানুয়ারিতে চোট থেকে ফিরে আসেন তিনি। এক মাসও সুস্থ থাকতে পারলেন না, আবারও চোটে পড়েছেন এই তারকা, এবার তাঁকে ঝামেলায় ফেলেছে হ্যামস্ট্রিং। লাপোর্তে চোটের কারণে মাঠের বাইরে চলে গেলেও মাঠে ফিরেছেন জার্মান উইঙ্গার লিরয় সানে।