নেইমারকে নিয়ে অলিম্পিকে যেতে চায় ব্রাজিল

এর আগেও ব্রাজিলের হয়ে নেইমার খেলেছেন অলিম্পিকে। ছবি : এএফপি
এর আগেও ব্রাজিলের হয়ে নেইমার খেলেছেন অলিম্পিকে। ছবি : এএফপি
>

আগামী জুলাই থেকে অনুষ্ঠিত হতে যাওয়া অলিম্পিক ফুটবলের শিরোপা রক্ষা করার লড়াইয়ে খেলতে যাচ্ছে ব্রাজিল। সে লড়াইয়ে পিএসজির তারকা ফরোয়ার্ড নেইমারকে চাচ্ছে দেশটি

সবচেয়ে বেশিবার বিশ্বকাপ জিতলেও ২০১৬ সালের আগে অলিম্পিক ফুটবলে সোনা জেতেনি ব্রাজিল। সেবারই প্রথম নেইমারের হাত ধরে অলিম্পিকের সোনা জেতে তাঁরা। চার বছর পর দরজায় কড়া নাড়ছে আরেকটি অলিম্পিক। আগেরবারের সোনাজয়ী নায়ককে আবারও অলিম্পিক-অভিযানে পাঠাতে চাইছে ব্রাজিল।

শুধু ২০১৬-ই নয়। ২০১২ অলিম্পিকেও ব্রাজিলের প্রতিনিধিত্ব করেছিলেন নেইমার। এইবার খেললে টানা তিনবার অলিম্পিকে খেলা হয়ে যাবে তাঁর। ব্রাজিলের সংবাদপত্র গ্লোবেস্পোর্ত জানিয়েছে, এর মধ্যেই নেইমারের ক্লাব পিএসজির সঙ্গে দেন-দরবার করা শুরু করে দিয়েছে ব্রাজিল ফেডারেশন। প্রায় একই সময়ে এবার অলিম্পিক ছাড়াও অনুষ্ঠিত হতে যাচ্ছে কোপা আমেরিকা। গতবারও সেটাই হয়েছিল। সেবার নেইমারের তৎকালীন ক্লাব বার্সেলোনা শর্ত জুড়ে দিয়েছিল, হয় কোপা আমেরিকায় খেলো, নয় অলিম্পিকে। নেইমার বেছে নিয়েছিলেন অলিম্পিককে। দেশকে প্রথম সাফল্য এনে দেওয়ার একটা তাড়না ছিল যে!

এবারও একই দোলাচলে নেইমার। যদিও পিএসজি এখনো আনুষ্ঠানিকভাবে এমন কোনো শর্ত উপস্থাপন করেনি নেইমারের সামনে। তবে ভবিষ্যতে যে করবে না, তার নিশ্চয়তা কী? ২০১৯ কোপা আমেরিকা ব্রাজিল জিতলেও, ছিলেন না নেইমার। পায়ের চোটের কারণে মাঠের বাইরে ছিলেন তিনি। ফলে শিরোপাজয়ীর মেডেল না পাওয়ার সে আক্ষেপটা থেকেই গেছে। সে আক্ষেপটা মেটানোর সুযোগ এবারই। না হয় চার বছরের আগে আর কোপায় খেলার সুযোগ হবে না। এখন নেইমার কী কোপায় খেলবেন, না কোপা বাদ দিয়ে গতবারের মতো অলিম্পিককে বেছে নেবেন, সেটা দেখার বিষয়।

শুধু নেইমারই নয়, রিয়াল মাদ্রিদের তিন ব্রাজিলিয়ান তারকাকেও জাপান অলিম্পিকে পাঠাতে চাইছে ব্রাজিল—ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো গোয়েজ ও রেইনিয়ের। রিয়ালের সঙ্গে আলোচনার পর এ ব্যাপারটা নিয়েও একটা সিদ্ধান্ত জানা যাবে।