বঙ্গবন্ধু গোল্ডকাপ ফাইনালে মাঝমাঠ থেকে অবিশ্বাস্য গোল

চ্যাম্পিয়ন হওয়ার পর বরিশাল বিভাগ দল। ছবি: প্রথম আলো
চ্যাম্পিয়ন হওয়ার পর বরিশাল বিভাগ দল। ছবি: প্রথম আলো
বঙ্গবন্ধু গোল্ডকাপে চট্টগ্রাম বিভাগকে হারিয়ে চ্যাম্পিয়ন বরিশাল বিভাগ


আজ যেন নতুন সাজে সেজেছিল বঙ্গবন্ধু স্টেডিয়াম। গ্যালারির সামনে টাঙানো নানা রঙের কাপড়। মাঠের চারপাশে পতপত করে উড়েছে বর্ণিল পতাকা। ভিআইপি গ্যালারির ঠিক উল্টো পাশে বিশাল আকারের একটা বিলবোর্ড, যেখানে পরিবারের সবাইকে নিয়ে বসে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাস্যোজ্জ্বল ছবি। মাঠের চারপাশেই ছিল শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বঙ্গবন্ধুর ছবি। বঙ্গবন্ধু ও বঙ্গমাতা (অনূর্ধ্ব-১৭) গোল্ডকাপ ফুটবলের ফাইনাল আকর্ষণীয় করতে কোনো কমতিই রাখেনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

ভর দুপুরেও রাজধানীর বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা এসেছিল বঙ্গবন্ধু স্টেডিয়ামে। এসেছিল বিকেএসপি থেকে একদল খেলোয়াড়। বল যে দলের পায়েই গড়াক উৎসাহ দিয়েছে এই দর্শকেরা। দিনের প্রথম ফাইনালে চট্টগ্রাম বিভাগকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বরিশাল। বরিশালের হয়ে গোল করেছে রাশেদুল ইসলাম ও গোলাম রাব্বি। চট্টগ্রামের গোলটি তৌহিদুল ইসলামের।

উপভোগ্য এক লড়াই হয়েছে দুই দলের মধ্যে। খুদে ফুটবলারদের পায়ের জাদুতে মুগ্ধ ছিল মাঠের দর্শকেরা। বল নিয়ে ড্রিবলিং, কারিকুরি সবকিছুই ছিল চোখে পড়ার মতো। যদিও গোলের জন্য প্রথমার্ধে মাথা কুটেছে দুই দলই। ম্যাচের ৪৮ মিনিটে তৌহিদুলের গোলে প্রথমে এগিয়ে যায় চট্টগ্রাম। এরপর ৬৬ মিনিটে পেনাল্টি পায় বরিশাল। পেনাল্টি থেকে গোল করে সমতা আনে বরিশালের রাশেদুল ইসলাম। এরপর নির্ধারিত ৯০ মিনিটে আর কোনো গোল হয়নি।

অতিরিক্ত সময়ের ১১ মিনিটের মাথায় অবিশ্বাস্য এক গোল করে বরিশালের গোলাম রাব্বি। বক্স ছেড়ে একটু এগিয়ে আসা চট্টগ্রামের গোলরক্ষক আজগর হোসেনের মাথার ওপর দিয়ে মাঝমাঠ থেকে দূরপাল্লার এক শটে বল পাঠায় জালে। শেষ পর্যন্ত রাব্বির গোলেই জয় নিষ্পত্তি হয়েছে। ম্যাচ শেষে জার্সি খুলে সারা মাঠ দৌড়েছে এই কিশোর ফুটবলারেরা। মেতেছে আনন্দ নৃত্যে।

বঙ্গবন্ধু গোল্ডকাপে উপজেলা পর্যায়ে ৪৮২৮টি, জেলা পর্যায়ে ৫৮১টি, বিভাগীয় পর্যায়ে ৬৮টি ও জাতীয় পর্যায়ে ৮টি দলে ৯৮,৭৩০ জন ফুটবলার অংশ নিয়েছে।