নেইমারের অভাব বুঝতেই দেননি এমবাপ্পে-ইকার্দি

পিএসজির চতুর্থ ও নিজের দ্বিতীয় গোলের পর এমবাপ্পের উচ্ছ্বাস। ছবি: রয়টার্স।
পিএসজির চতুর্থ ও নিজের দ্বিতীয় গোলের পর এমবাপ্পের উচ্ছ্বাস। ছবি: রয়টার্স।

বোর্দোর বিপক্ষে লিগের আগের ম্যাচে লাল কার্ড দেখে নেইমার নিষিদ্ধ। তবু পিএসজির জন্য ম্যাচটা এমন কঠিন কিছু ছিল না। একে তো প্রতিপক্ষ দিজঁ ২০ দলের লিগের পয়েন্ট তালিকায় আছে ১৭ নম্বরে, তারওপর ম্যাচটা পিএসজির ঘরের মাঠে। সহজ ম্যাচটাকে আরও সহজ বানিয়ে দিলেন কিলিয়ান এমবাপ্পে ও মাউরো ইকার্দিরা। নেইমারের অভাব টেরই পেল না পিএসজি!

এমবাপ্পের জোড়া গোল আর মাউরো ইকার্দি ও পাবলো সারাবিয়ার একটি করে গোল নিয়ে ম্যাচটা ৪-০ গোলে জিতেছে পিএসজি। ইকার্দি যাঁর বদলি নেমেছেন ম্যাচের ২০ মিনিট বাকি থাকার সময়, সেই এডিনসন কাভানি আর এমবাপ্পে নিজেই কিছু সহজ সুযোগ হাতছাড়া না করলে ম্যাচটা ৬-৭ গোলেও জিততে পারত পিএসজি। কাভানির একটি মিস তো মৌসুমের সবচেয়ে হাস্যকর মিসের কাতারেই পড়বে। ৩৮ মিনিটে এমবাপ্পের দারুণ ক্রসটা শুধু পোস্টে রাখাই কাভানির কাজ ছিল, কিন্তু পাঁচ গজ দূর থেকে উরুগুইয়ান স্ট্রাইকার উড়িয়ে মেরেছেন বাইরে। এর দুমিনিট পর গোলকিপারকে একা পেয়েও গোল করতে পারেননি এমবাপ্পে।

নেইমার না থাকায় এমবাপ্পের পাশে কাভানি, অ্যাঙ্গেল ডি মারিয়া ও পাবলো সারাবিয়াকে দিয়ে আক্রমণভাগ সাজিয়েছেন পিএসজি কোচ টমাস টুখেল। ৩ মিনিটেই সারাবিয়ার গোল পিএসজির এগিয়ে যাওয়া। সৌভাগ্যপ্রসুত গোলই বটে। পিএসজি ডিফেন্ডার মারকিনিওসের শটটা মোটেও ঠিকঠাক ছিল না, কিন্তু লক্ষ্যভ্রষ্ট সে শটের পর বক্সে বলটা লুফে নিয়ে সেটিকে জালে জড়িয়ে দেন সারাবিয়া। বিরতিতে গোল ওই একটিই। এর মধ্যে ম্যাচের শুরুর দিকেই হ্যামস্ট্রিংয়ের চোটে পড়া ডি মারিয়া ১৭ মিনিটে মাঠ ছাড়েন, তাঁর বদলে নামেন ইউলিয়ান ড্রাক্সলার।

দ্বিতীয়ার্ধে ৭৪ মিনিটে ড্রাক্সলারের থ্রু ধরে গোলকিপারকে কাটিয়ে গোল এমবাপ্পের। তার দুমিনিট পরই ব্যবধান ৩-০। এবারে গোলের যোগানদাতা এমবাপ্পে, তাঁর পাসে দারুণ ফিনিশিং পাঁচ মিনিট আগে মাঠে নামা ইকার্দির। আর যোগ করা সময়ের প্রথম মিনিটে ম্যাচে এমবাপ্পের দ্বিতীয় গোল। ড্রাক্সলারের শট দিজঁর এক ডিফেন্ডারের গায়ে লেগে ফেরে, কিন্তু পড়বি তো পড় এমবাপ্পের সামনে! এমন সুযোগ আর হাতছাড়া করলেন না ফরাসি স্ট্রাইকার।

এ জয়ে ২৭ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে শীর্ষে পিএসজি। দুইয়ে থাকা মার্শেইয়ের পয়েন্ট ২৭ ম্যাচে ৬৫।