২৫৪ বল পর উইকেট পেলেন মাশরাফি

অবশেষে উইকেট পেলেন মাশরাফি। ছবি: প্রথম আলো
অবশেষে উইকেট পেলেন মাশরাফি। ছবি: প্রথম আলো
>কার্ডিফ থেকে সিলেট। গত বছরের জুন থেকে এই মার্চ—লম্বা বিরতিতে উইকেটের দেখা মিলল মাশরাফির

অধিনায়ককে আউট করলেন অধিনায়ক। জিম্বাবুয়ের অধিনায়ক চামু চিবাবাকে মিড অনে মাহমুদউল্লাহর ক্যাচ বানিয়ে বড় অপেক্ষার অবসান ঘটালেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ২৫৪ বল পর ওয়ানডেতে উইকেট পেলেন মাশরাফি।

আন্তর্জাতিক ক্রিকেটে মাশরাফির সর্বশেষ উইকেটটা এসেছিল গত বছরের ৮ জুন। গত বিশ্বকাপে কার্ডিফে মেহেদী হাসান মিরাজের ক্যাচে পরিণত করে জনি বেয়ারস্টোকে আউট করে কি বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক ভেবেছিলেন, আরেকটি উইকেট পেতে তাঁকে অপেক্ষা করতে হবে এতটা সময়! বেয়ারস্টোর উইকেট পাওয়ার আগে মাশরাফির সর্বোচ্চ অপেক্ষা ছিল ১৮৭ বলের। গত বছরের মে মাসে ডাবলিনে ৩ উইকেট পেয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এরপর ১৮৭ বল পর সেই অপেক্ষা শেষ হয় কার্ডিফে।

কার্ডিফের পর অপেক্ষাটা হলো আরও দীর্ঘ, যেটির শেষ আজ সিলেটে। গত জুলাইয়ে চোটে পড়ায় শ্রীলঙ্কা সফর যাওয়া হয়নি মাশরাফির। গেলে হয়তো অপেক্ষাটা এত দীর্ঘ হতো না তাঁর। তবে বিশ্বকাপে ৮ ম্যাচে ১ উইকেট প্রাপ্তি নিয়ে কম কথা শুনতে হয়নি মাশরাফিকে। চারদিক থেকে ধেয়ে আসা নানা আলোচনা-সমালোচনায় ভীষণ বিরক্ত মাশরাফি কাল সংবাদ সম্মেলনে ঝাঁজাল প্রতিক্রিয়াই জানিয়েছেন। বিশ্বকাপে বাজে পারফরম্যান্স নিয়ে বলেছেন, ‘উইকেট আমি না-ই পেতে পারি, আমার সমালোচনা আপনারা করবেন, সমর্থকেরা করবেন, লজ্জা পেতে হবে কেন?’

আজ জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে অবশেষে উইকেটশূন্য থাকতে হয়নি মাশরাফিকে। গতির ঝড় যেহেতু তোলা হয় না; তিনি বোলিং করেন মাথা খাঁটিয়ে। ধারাবাহিক উইকেটে বল রাখা, কখনো উইকেটের চরিত্র বুঝে কাটার, এই হচ্ছে তাঁর বোলিংয়ের শক্তি। সেই শক্তি কাজে লাগিয়ে আজ চিবাবাকে ফিরিয়েছেন, ঘুচেছে লম্বা সময় ধরে চলতে থাকা উইকেট-খরা।