ইমরান খান-ওয়াসিম আকরামদের পাশে মাশরাফি

অভিজাত এক তালিকায় নাম লিখিয়েছেন মাশরাফি
অভিজাত এক তালিকায় নাম লিখিয়েছেন মাশরাফি

টিনোটেন্ডা মুতুম্বোদজিকে আউট করে তেমন কোনো উদযাপন হলো না। জিম্বাবুইয়ান ব্যাটসম্যানকে আউট করে ম্যাচের সমাপ্তিরেখা টানার একটা স্বস্তিই শুধু কাজ করছিল মাশরাফি বিন মুর্তজার মুখে। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক তখন কি জানতেন, উইকেটটা নিয়ে কী এক অভিজাত তালিকায় নাম তুলেছেন তিনি?

ওয়ানডেতে ১০০ উইকেট ছিল মাত্র চার অধিনায়কের। পঞ্চম বোলার হিসেবে এই তালিকায় আজ অন্তর্ভুক্ত হলেন মাশরাফি। প্রথম চারজন হলেন ইমরান খান, ওয়াসিম আকরাম, শন পোলক ও জেসন হোল্ডার। হোল্ডারই শুধু মাশরাফির সমসাময়িক। বাকিরা ক্রিকেটের কিংবদন্তি। আকরামের রেকর্ডটা অবশ্য হোল্ডার–মাশরাফি দুজনের ভাঙা কঠিন।

অধিনায়ক হিসেবে মাশরাফি আর কত দিন খেলবেন, সেটি বলার উপায় নেই। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান ইঙ্গিত দিয়েছেন জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজ দিয়ে শেষ হতে পারে তাঁর অধিনায়কত্বের পর্ব। আর হোল্ডার তো ওয়েস্ট ইন্ডিজের হয়ে এখন আর অধিনায়কত্ব করছেন না। আজ ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মাশরাফিকে মনে করিয়ে দেওয়া হয়েছিল অধিনায়ক হিসেবে ১০০ উইকেট প্রাপ্তির কথাটা। তিনি নিজের অর্জনের চেয়ে দলীয় সাফল্যকেই বড় করে দেখেছেন, ‘সাইফউদ্দিন চোট থেকে ফিরেছে। আমি সর্বশেষ ওয়ানডে খেলেছি আট মাস আগে। অবশ্যই চাপ ছিল। প্রতিপক্ষকে ৩২২ রানের লক্ষ্য দেওয়ার পর গুরুত্বপূর্ণ ছিল সঠিক জায়গায় বল করা। সেটা আমরা করেছি। শুরুটা করেছিল সাইফউদ্দিন, পরে কাজটা ধীরে ধীরে সহজ হয়ে গেছে।’

আকরামের রেকর্ডটা হয়তো ভাঙা হবে না মাশরাফির। তবে অভিজাত এ তালিকায় নাম তোলাটা যেনতেন ব্যাপার নিশ্চয়ই নয়!

বোলারম্যাচউইকেট  গড়
ওয়াসিম আকরাম ১০৯ ১৫৮ ২২.৬৩
শন পোলক ৯৭ ১৩৪ ২৩.৫২
ইমরান খান ১৩৯ ১৩১ ২৯.০১
জেসন হোল্ডার ৮৬ ১০১ ৩৬.৮৩
মাশরাফি বিন মুর্তজা ৮৬ ১০০ ৩৫.৫৮