খালি হাতেই দেশে ফিরতে হচ্ছে সালমাদের

নিগার সুলতানা ছাড়া বলার মতো রান করতে পারেননি অন্য কেউ। ছবি: এএফপি
নিগার সুলতানা ছাড়া বলার মতো রান করতে পারেননি অন্য কেউ। ছবি: এএফপি
>

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ ম্যাচে শ্রীলঙ্কার কাছেও হেরেছে বাংলাদেশ নারী দল

এবারও টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে খালি হাতে ফিরতে হচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দলকে। আজ মেলবোর্নের জংশন ওভালে নিজেদের শেষ ম্যাচেও হেরে গেছেন সালমারা। শ্রীলঙ্কার মেয়েদের কাছে ৯ উইকেটে হেরেছে বাংলাদেশে মেয়েরা। এই নিয়ে টানা তিনটি টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়শূন্য থাকল বাংলাদেশ।

২০২০ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে দুই দলের বিদায়ই নিশ্চিত হয়ে গিয়েছিল এই ম্যাচের আগে। ‘এ’ গ্রুপের নিজেদের শেষ ম্যাচটি তাই সান্ত্বনার ম্যাচ হয়ে যায় বাংলাদেশ ও শ্রীলঙ্কা দুই দলের কাছেই। কিন্তু সেই ম্যাচে শ্রীলঙ্কাকে মাত্র ৯২ রানের লক্ষ্য দিতে পারে বাংলাদেশ। লক্ষ্যটা ১৫.৩ ওভারেই ছুঁয়ে ফেলেন লঙ্কান নারীরা।

টস জিতে ব্যাটিং নিয়ে বাংলাদেশের মেয়েরা করে ৮ উইকেটে ৯১ রান। চারে নেমে ৪৫ বলে সর্বোচ্চ ৩৯ রান উইকেটকিপার ব্যাটার নিগার সুলতানার। ইনিংসের শেষ বলে আউট হয়েছেন নিগার।

নিগার ছাড়া দুই অঙ্কের রান পেয়েছেন শুধু সানজিদা ইসলাম ও ফারজানা হক। দুজনই ফিরেছেন ১৩ রান করে। শ্রীলঙ্কান অফ স্পিনার শশীকলা সিরিবর্দনে ১৬ রানেই নিয়েছেন ৪ উইকেট।

ম্যাচে বাংলাদেশের একমাত্র প্রাপ্তি মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে কম বয়সে নাহিদা আক্তারের ৫০ উইকেট নেওয়ার রেকর্ড। শ্রীলঙ্কার ইনিংসে চামারি আতাপাত্তুকে স্টাম্পড করে ৫০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন বাংলাদেশের বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার। নাহিদা আজই ২০-এ পা দিলেন।