ধবলধোলাই হয়ে সাংবাদিকের ওপর চড়াও কোহলি

ক্রাইস্টচার্চ টেস্ট শেষে সাংবাদিকের সঙ্গে লেগে গিয়েছিল ভারত অধিনায়ক বিরাট কোহলির। ছবি: এএফপি
ক্রাইস্টচার্চ টেস্ট শেষে সাংবাদিকের সঙ্গে লেগে গিয়েছিল ভারত অধিনায়ক বিরাট কোহলির। ছবি: এএফপি
>ধবলধোলাই হওয়ার পর সাংবাদিকের সঙ্গে বেধে গেল কোহলির।

দল হেরে গেলে অনেক কিছুই তখন চোখে লাগে। এই যেমন ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে আড়াই দিনে টেস্ট হেরে সিরিজে ধবলধোলাই হওয়ার পর ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির ‘আগ্রাসন’ও অনেকের কাছে দৃষ্টিকটু ঠেকল। ব্যাপারটি নিয়ে ম্যাচ–পরবর্তী সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের সঙ্গে লেগে গেল তাঁর।

এক সাংবাদিক প্রশ্ন করেছিলেন, খেলার সময় প্রতিপক্ষের ব্যাটসম্যানদের ফেরানোর পর কোহলি যেসব ভঙ্গি করেছেন, সেটি ভারতীয় দলের অধিনায়ক হিসেবে সঠিক আচরণ কি না! কোহলি স্বাভাবিকভাবেই এমন প্রশ্ন খুব আনন্দের সঙ্গে নেননি। উত্তর দিতে গিয়ে সাংবাদিকের সঙ্গে কড়া কথাবার্তাই বিনিময় হয়েছে তাঁর।

তৃতীয় দিনে কোহলিকে বেশ আগ্রাসী মেজাজেই দেখা গেছে। কিউই ব্যাটসম্যান আউট হওয়ার পর ঠোঁটে আঙুল দিয়ে গ্যালারির দিকে তাকিয়ে তিনি চুপ করতে বলার একটা ভঙ্গি করেছিলেন। কেবল ভঙ্গি করেই থামেননি; ভিডিওতে তাঁকে কিছু বলতেও দেখা যায়। ভারত অধিনায়কের এমন ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ম্যাচ হেরে যাওয়ার পর অনেকেরই অবস্থান কোহলির বিপক্ষে।

সাংবাদিকের প্রশ্নের জবাবে কোহলি বলেন, মাঠে আসলে কী ঘটেছিল, সেটির সত্যাসত্য যাচাই না করে এমন প্রশ্ন করা নাকি ওই সাংবাদিকের মনেই হয়নি।

সংবাদ সম্মেলনে কোহলি আর ওই সাংবাদিকের কথোপকথন ছিল অনেকটা এমন...

সাংবাদিক: একজন ভারতীয় অধিনায়ক হিসেবে আপনার কি উচিত নয়, মাঠে আরও ভালো উদাহরণ তৈরি করা। আপনি কেন উইলিয়ামসন আউট হওয়ার পর কটু কথা বলেছেন। দর্শকদেরও কটু কথা বলেছেন।
কোহলি: আপনি কী মনে করেন! সেটাই শুনি।
সাংবাদিক: আমি আপনাকে প্রশ্ন করেছি।
কোহলি: ঠিক আছে, আমি আপনার কাছে উত্তরটা জানতে চাই।
সাংবাদিক: আপনার উচিত মাঠে আরও ভালো উদাহরণ তৈরি করা।
কোহলি: আপনার বের করা উচিত আসলে কী হয়েছিল। এবং এ ব্যাপারে ভালো প্রশ্ন করা। ঘটনাটা পুরোপুরি না জেনে প্রশ্ন করা ঠিক হয়নি আপনার। আর আপনি যদি একটা বিতর্ক তৈরি করতে চান, তাহলে বলব, এটা সঠিক জায়গা নয়। আমি ম্যাচ রেফারির সঙ্গে কথা বলেছি। এ ব্যাপারে তাঁর কোনো সমস্যা নেই। ধন্যবাদ।

সাংবাদিকদের সঙ্গে কোহলির ঠোকাঠুকি নতুন কিছু নয়। ২০১৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ হারের পরেও সংবাদ সম্মেলনে সাংবাদিকদের ধুয়ে দিয়েছিলেন তিনি।