রংপুরই শক্তি উত্তরবঙ্গের

বল নিয়ে ছুটছেন চার গোল করা সুলতানা (মাঝে), অধিনায়ক রত্না (ডানে) দেখছেন তা পাশ থেকে। ছবি: বাফুফে
বল নিয়ে ছুটছেন চার গোল করা সুলতানা (মাঝে), অধিনায়ক রত্না (ডানে) দেখছেন তা পাশ থেকে। ছবি: বাফুফে

মেয়েদের ফুটবল লিগে শুভসূচনা করেছে এফসি উত্তরবঙ্গ। আজ কমলাপুর শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে ৭-০ গোলে কুমিল্লা ইউনাইটেডকে উড়িয়ে দিয়েছে তারা। চার গোল করেছেন মোসাম্মত সুলতানা। জোড়া গোল করেছেন রেখা আক্তার এবং অন্য গোলটি মালোনি চাকমার।

মূলত রংপুর জেলার মেয়েরাই উত্তরবঙ্গের শক্তি। রংপুর জেলার সদর উপজেলার সদ্য পুস্কুরিনী যুব স্পোর্টিং ক্লাবের ১৪ জন খেলোয়াড় আছেন দলে। তাঁদের নিয়েই গড়ে নেওয়া হয়েছে প্রথম একাদশ। প্রথম ম্যাচেই তাঁরা প্রমাণ করে দেখিয়েছেন ফুটবলের মৌলিক জ্ঞানটা শিখেই দেশের সর্বোচ্চ পর্যায়ে খেলতে এসেছেন। মুড়িমুড়কির মতো গোল করেও কোনো উচ্ছ্বাস নেই। ভাবটা এমন, বড় জয়ই তাঁদের প্রাপ্য।

গড় বয়স হবে ১৫ থেকে ১৬। নিজেদের মধ্যে পাসের পর পাস দিয়ে গোছানো আক্রমণে উঠেছে, প্রতিপক্ষের গোলমুখ খুলেছে কিছুক্ষণ পরপর। দলটির সুর বাঁধা অধিনায়ক মিডফিল্ডার ইসরাত জাহান রত্নার পায়ে। গোল পাননি, কিন্তু তিনটি গোলেই আছে তাঁর অবদান। ২ মিনিটে সুলতানার গোলের শুরু তাঁর বলের জোগান থেকেই। বাঁ প্রান্তে রত্নার পাস নিয়ন্ত্রণে নিয়ে বক্সে প্রবেশ করে প্রথম পোস্টে গোলের খাতা খুলেছেন সুলতানা। তাঁর চার গোলের শেষ গোলটি ছিল দেখার মতো। ৬৫ মিনিটে পাল্লার শটে দলকে এগিয়ে দিয়েছেন ৭-০ ব্যবধানে।

উত্তরবঙ্গ ভালো ফুটবলের বিজ্ঞাপনই দিয়েছে। তবে কুমিল্লার দুর্বলতাও এতে অবদান রেখেছে। আগের ম্যাচেও জামালপুর কাচারিপাড়া একাদশের বিপক্ষে কুমিল্লা হেরেছিল ৬-১ গোলে। আজ দিনের প্রথম ম্যাচে বেগম আনোয়ারা স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ২-০ গোলে জয় পেয়েছে নাসরিন স্পোর্টস একাডেমি। একটি করে গোল করেছেন উন্নতি খাতুন (৬৫ মিনিট) ও রাজিয়া খাতুন (৭৬ মিনিট)।