গড় ৯.৫০, কোহলি নিউজিল্যান্ডকে মনে রাখবেন বহুদিন

নিউজিল্যান্ড সফরে টেস্ট সিরিজে কোহলির গড় ছিল ৯.৫০। ছবি: এএফপি
নিউজিল্যান্ড সফরে টেস্ট সিরিজে কোহলির গড় ছিল ৯.৫০। ছবি: এএফপি

নিউজিল্যান্ড সফরটা বেশ অদ্ভুত কাটল ভারতের। টানা পাঁচ জয় দিয়ে শুরু হওয়া সফর শেষ হলো টানা পাঁচ হারে। ওয়েলিংটন আর ক্রাইস্টচার্চের সিমিং কন্ডিশনে ভারতীয় ব্যাটসম্যানরা যেভাবে কিউই পেসারদের সামনে আত্মসমর্পণ করেছে, তার নজির সাম্প্রতিক অতীতে খুব একটা খুঁজে পাওয়া যাবে না। অতীতে দলের বিপদে নিজের পারফরম্যান্স দিয়ে রক্ষা করেছেন অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু এবার তিনি সম্পূর্ণভাবে ব্যর্থ। তাঁর মতো ব্যাটসম্যানও ট্রেন্ট বোল্ট, টিম সাউদি আর কাইল জেমিসনদের পেসের সামনে মুখ থুবড়ে পড়েছেন।

কিউই পেসাররা দুই টেস্টেই কোহলিকে মারাত্মক চাপে রেখেছিলেন। দুই টেস্টের চার ইনিংস মিলিয়ে তাঁর সংগ্রহ মাত্র ৩৮ রান। এটি কমপক্ষে দুই টেস্টের সিরিজে কোহলির দ্বিতীয় বাজে পরিসংখ্যান। এ সিরিজে তাঁর গড় ৯.৫০। তবে এটিই কোহলির ক্যারিয়ারে কোনো টেস্ট সিরিজে সর্বনিম্ন গড় নয়। ২০১৬-১৭ সালে অস্ট্রেলিয়ায় বোর্ডার-গাভাস্কার ট্রফিতে তাঁর গড় এর চেয়েও বাজে ছিল—৯.২০।

এবারের সিরিজে কোহলির অবস্থা কতটা খারাপ ছিল, সেটি আরেকটি উদাহরণ দিয়ে বোঝানো যায়। ভারতীয় পেসার মোহাম্মদ শামিও এ সিরিজে তাঁর চেয়ে বেশি রান করেছেন (৩৯)। ২০১৭ সালে সর্বশেষ টানা চার ইনিংসে কোহলির কোনো পঞ্চাশ বা পঞ্চাশোর্ধ্ব ইনিংস ছিল না।

ক্রাইস্টচার্চ টেস্টের দ্বিতীয় ইনিংসে কলিন ডি গ্র্যান্ডহোমের বলের লাইন মিস করে এলবিডব্লু হয়েছেন। ২০১৯-২০ মৌসুমে গ্র্যান্ডহোম হলেন ষষ্ঠ বোলার, যার বলে কোহলি টেস্টে এই প্রথম আউট হলেন।

নিউজিল্যান্ডের বোলাররা এই সিরিজে ভারত-অধিনায়কের বিপক্ষে দারুণভাবে নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করেছেন। নিউজিল্যান্ডের সাবেক ব্যাটসম্যান স্কট স্টাইরিস তো রীতিমতো উচ্ছ্বসিত কোহলির বিপক্ষে পরিকল্পনার বাস্তবায়ন দেখে, ‘পরিকল্পনার সঠিক বাস্তবায়নের জন্য নিউজিল্যান্ড দল অবশ্যই প্রশংসার দাবিদার। পরিকল্পনাটা যার-ই মাথা থেকে আসুক, সে বড় ধরনের অভিনন্দন পাবে। কোহলিকে ফেরানোর জন্য স্টাম্প টু স্টাম্প বোলিং, বাইরের দিকে সুইং করা আর ভেতরে বল ঢুকিয়ে তাঁকে বিপাকে ফেলার ব্যাপারটা দুর্দান্ত।’

ভারতীয় ক্রিকেট সিরিজটি দ্রুত ভুলে যেতে চাইলেও কোহলি কিন্তু এটি মনে রাখবেন অনেক দিন!