করোনাভাইরাস আতঙ্ক, গেইলরা খেলতে পারছেন না নেপালে

এবার এভারেস্ট প্রিমিয়ার লিগে খেলার কথা ছিল গেইলের। ছবি : এএফপি
এবার এভারেস্ট প্রিমিয়ার লিগে খেলার কথা ছিল গেইলের। ছবি : এএফপি
>করোনাভাইরাস আতঙ্ক এবার স্পর্শ করল নেপালের ক্রীড়াঙ্গনকেও। স্থগিত হয়েছে নেপালের টি-টোয়েন্টি লিগ এভারেস্ট প্রিমিয়ার লিগ

২০১৬ সালে শুরু হলেও কখনো জৌলুশের দিক দিয়ে আইপিএল-বিগ ব্যাশ তো দূর, পিএসএল-বিপিএল-সিপিএলকেও স্পর্শ করতে পারেনি নেপালের এভারেস্ট প্রিমিয়ার লিগ (ইপিএল)। এর পেছনে সবচেয়ে বড় কারণ, টি-টোয়েন্টির বৈশ্বিক তারকাদের অনুপস্থিতি। কয়েক দিন পর থেকে শুরু হতে যাওয়া আগামী আসরে সে অভাবটাও পূরণ করার আশা করছিল ফ্র্যাঞ্চাইজি লিগটির। কিন্তু বিধি বাম। বাধ সেধেছে করোনাভাইরাস।

 ‘ইপিএল’ এর এবারের আসর শুরু হবে আগামী ১৪ মার্চ, এমনটাই পরিকল্পনা ছিল। টুর্নামেন্টে যোগ দেবেন ক্যারিবীয় কিংবদন্তি ক্রিস গেইল, আফগানিস্তানের তারকা মোহাম্মদ শাহজাদ—মোটামুটি নিশ্চিত ছিল। গেইলদের হাত ধরেই বৈশ্বিক পরিচিতি পাওয়ার পথে আরও এক ধাপ এগিয়ে যাবে ‘এভারেস্ট প্রিমিয়ার লিগ’, এমনটাই হয়তো আশা করেছিলেন টুর্নামেন্টটির আয়োজকেরা। কিন্তু আপাতত সে আশা পূরণ হচ্ছে না। করোনাভাইরাস আতঙ্কে স্থগিত করা হয়েছে এবারের আসর। পরে পরিস্থিতি পাল্টালে নতুন সূচি প্রকাশ করা হবে বলে জানিয়েছে আয়োজকেরা।

এখন পর্যন্ত নেপালে দুজনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। করোনাভাইরাস যাতে না ছড়ায়, সে ব্যাপারে তাই স্বাভাবিকভাবেই বেশ সতর্ক নেপাল সরকার। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় যে কোনো জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে, যাতে সংক্রমণের ঝুঁকি কমে।

করোনাভাইরাসের কারণে বেশ কয়েকটা ক্রীড়ার আসর স্থগিত করার কথাবার্তা চলছে। টোকিও অলিম্পিক, ইতালিয়ান সিরি আ, ইংলিশ প্রিমিয়ার লিগ, আইপিএল, পিএসএল ঠিকঠাক মতো অনুষ্ঠিত হতে পারবে কি না, এ নিয়ে আলোচনা চললেও কোনোটাই এখনো আনুষ্ঠানিকভাবে স্থগিত করা হয়নি। সে হিসেবে করোনাভাইরাসের কারণে এশিয়ার মধ্যে এই প্রথম নেপালেই টুর্নামেন্ট স্থগিত হওয়ার ঘটনা ঘটল। এর আগে থাইল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া নারী টি-টোয়েন্টি সিরিজ স্থগিত ঘোষণা করা হয়েছে একই কারণে। যেখানে অংশ নেওয়ার কথা ছিল স্বাগতিক থাইল্যান্ড, নেদারল্যান্ডস, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের।

পাকিস্তানের করাচিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দুজন। এই অবস্থাতেও করাচি থেকে পিএসএলের ম্যাচ না সরানোর সিদ্ধান্ত নিয়ে রেখেছে সিন্ধু প্রদেশ সরকার। আইপিএল হবে কি না, এ ব্যাপারে ভারতের ক্রিকেট বোর্ডও সিদ্ধান্ত জানিয়ে দেবে কিছুদিনের মধ্যেই।