'হতাশ' লিটনই ছড়াচ্ছেন মুগ্ধতা

মুগ্ধতা ছড়ানো এক ইনিংস খেলছেন লিটন। ছবি: শামসুল হক
মুগ্ধতা ছড়ানো এক ইনিংস খেলছেন লিটন। ছবি: শামসুল হক
>জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় সেঞ্চুরিটি তুলে নিলেন লিটন দাস।

ক্রিকেট খেলাটা নাকি লিটন দাসের জন্য হতাশার। এমন একটা অদ্ভুত কথাই প্রথম ম্যাচে সেঞ্চুরি করে বলেছিলেন তিনি। সেদিন হতাশ তিনি হতেই পারেন। ১২৬ রানের দুর্দান্ত ইনিংসটা যে তিনি শেষ করে যেতে পারেননি। পায়ের মাংসপেশির চোট তাকে একটু আগেভাগে তুলে নেয় মাঠ থেকে। তবে লিটন ক্রিকেটকে হতাশার বলেছিলেন অন্য কারণে। নিজের অতৃপ্তি থেকেই।

কোনো ব্যাটসম্যান যতই রান করুন, তাঁর একটা অতৃপ্তি থেকেই যায়। অতৃপ্তিটা আসে রানক্ষুধা থেকে, ভাবেন যদি আরও একটু বেশি রান যদি করতে পারতাম! লিটনের মধ্যে এই ‘হতাশা’, এই অতৃপ্তি তীব্র্র কাজ করছে বলেই এমন দুর্দান্ত হয়ে উঠছেন তিনি। আজ সিলেটে তৃতীয় ম্যাচে নিখুঁত এক সেঞ্চুরি করে ১০২ রানে অপরাজিত লিটন (বৃষ্টিবাগড়ার আগ পর্যন্ত)। দ্বিতীয় ম্যাচে রান পাননি, সে হতাশা, আক্ষেপেরই বলি টস জিতে সবাইকে অবাক করে বোলিং নেওয়া জিম্বাবুয়ে।

বৃষ্টি এসে খেলা বন্ধ করে দেওয়ার আগে বাংলাদেশ স্কোর বোর্ডে যে রান তুলেছে তাঁর সিংহভাগই লিটনের। ১১৬ বলে ১০২ রানে অপরাজিত তিনি। মেরেছেন ১৩টি বাউন্ডারি। প্রতিটি শটেই অপার মুগ্ধতা ছড়িয়েছেন তিনি। ওয়ানডে ক্যারিয়ারে এখনো পর্যন্ত তিনটি সেঞ্চুরি লিটনের। প্রতিটিতেই তিনি জাগিয়েছেন মুগ্ধতা, শুনিয়েছেন আশার গান।

কোচ রাসেল ডমিঙ্গো লিটনকে খুবই পছন্দ করেন। সেটি যে মুখ দেখে নয়, তা লিটন বুঝিয়ে দিচ্ছেন দুর্দান্ত ব্যাটিং করে।