দুই শ নয় মাশরাফিকে 'উপহার' দিতে চেয়েছিলেন লিটন

সেঞ্চুরির পর লিটন। ছবি: প্রথম আলো
সেঞ্চুরির পর লিটন। ছবি: প্রথম আলো

ওয়ানডেতে এমন ইনিংস বাংলাদেশ ক্রিকেট এর আগে দেখেনি। চোখজুড়ানো সৌন্দর্যের ভয়াল সুন্দর ব্যাটিং। জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে এমন ব্যাটিং করেই রেকর্ড গড়া ১৭৬ রানের ইনিংস খেলেছেন লিটন দাস। এ ম্যাচটা আবার ছিল অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজার শেষ ম্যাচ। এমন ম্যাচে কি বিশেষ কিছু করার ইচ্ছা ছিল লিটনের?

সংবাদ সম্মেলনে লিটন কথা বললেন এ প্রসঙ্গে। জানালেন, অধিনায়ক হিসেবে মাশরাফির বিদায়ী ম্যাচে একটা উপহার দেওয়ার ইচ্ছা তাঁর ছিল। তবে ‘ডাবল সেঞ্চুরি’র কথা তিনি ভাবেননি। যদিও ম্যাচে একপর্যায়ে লিটনের ব্যাটিং দেখে মনে হয়েছে শেষ পর্যন্ত থাকলে ডাবলের মুখ দেখাই স্বাভাবিক। বিশেষ করে বৃষ্টি থামলে খেলা পুনরায় শুরু হওয়ার পর ধ্বংসাত্মক ব্যাটিংই করেছেন তিনি। ১৬ চার ও ৮ ছক্কায় ১৪৩ বলে খেলেছেন ১৭৬ রানের দুর্দান্ত ইনিংস। বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস এখন লিটনের।

কিন্তু সংবাদ সম্মেলনে ব্যক্তিগত কোনো প্রসঙ্গে গেলেন না লিটন। অধিনায়কের বিদায় প্রসঙ্গে বললেন, ‘ভাইকে জয়ের একটা উপহার দিতে চেয়েছি। দুই শর কথা মাথায় ছিল না।’ লিটনের ক্যারিয়ারে তিনটি ওয়ানডে সেঞ্চুরিই বেশ বড়। তবে জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ম্যাচের এ ইনিংসকে সেরাদের কাতারেই রাখছেন তিনি, ‘আজ যা খেলেছি, আমার সেরা ইনিংসগুলোর মধ্যে পড়বে। ঘরোয়াতে পারি, কিন্তু আন্তর্জাতিকে পারি না কিছু সমস্যার কারণে। সামনে আশা করি আরও ভালো কিছু দিতে পারব।’