মাশরাফিকে শ্রীলঙ্কান তারকার শুভকামনা

অধিনায়কত্ব ছেড়েছেন মাশরাফি। ছবি: থারাঙ্গার ফেসবুক পেজ
অধিনায়কত্ব ছেড়েছেন মাশরাফি। ছবি: থারাঙ্গার ফেসবুক পেজ
>

গতকাল ওয়ানডে অধিনায়কত্ব ছেড়েছেন মাশরাফি বিন মুর্তজা। চারদিক থেকে আসা শুভকামনা ও প্রশংসাবার্তার জোয়ারে ভাসছেন এখন দেশের এই কিংবদন্তি ক্রিকেটার। সে জোয়ারে গা ভাসিয়েছেন লঙ্কান তারকা ক্রিকেটার উপুল থারাঙ্গাও

অধিনায়কত্বের যতি টেনেছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের অধিনায়কদের সাফল্যের বিচারে মাশরাফি যে সবার ওপরে থাকবেন, সেটি নতুন করে বলার নেই। অধিনায়ক হিসেবে বিদায়ী ম্যাচে সম্ভাব্য সেরা উপহারই পেয়েছেন। ছুঁয়েছেন অনন্য এক মাইলফলক। বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে ওয়ানডেতে ৫০ জয় পেয়েছেন মাশরাফি। এই অর্জনের চেয়েও বড় এক অর্জনে গতকাল থেকে ভাসছেন মাশরাফি। কী সেটা?

সেটা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষজনের শুভেচ্ছা ও শুভকামনা। ভালোবাসা। আবালবৃদ্ধবনিতা, অধিনায়ক মাশরাফির বিদায়ে আপ্লুত হয়েছেন সবাই। হয়েছেন স্মৃতিকাতর। ছোট চুলের শ্মশ্রুহীন ডানপিটে সেই ‘কৌশিক’ থেকে শ্মশ্রুমণ্ডিত অভিজ্ঞ পোড় খাওয়া চেহারায় সতেরো কোটি মানুষের আশা ভরসার প্রতীক হয়ে ওঠা, মাশরাফি পাড় দিয়েছেন বহু পথ। নতুন সতীর্থদের জুগিয়েছেন সাহস, ফর্মহীন সতীর্থকে আগলে রেখেছেন ঢাল হয়ে। কেতাবি নাম ‘ক্যাপ্টেন’ হলেও সবার কাছে তিনি ‘মাশরাফি ভাই’। ‘ভাই’ শব্দটা শুনলে মনে হয়, কতই না আপন! আসলেই, মাশরাফি দলের প্রত্যেকটা সদস্যের কাছে ছিলেন তেমনই আপন।

তবে শুধু সতীর্থই নয়, প্রতিপক্ষের কাছেও মাশরাফি যে শ্রদ্ধা ও সম্মানের পাত্র ছিলেন, সেটা বোঝা গেছে একটা উদাহরণে। অধিনায়কত্বের বিদায়বেলায় মাশরাফি শ্রদ্ধার্ঘ্য পেয়েছেন প্রিয় বন্ধু লঙ্কান ওপেনার উপুল থারাঙ্গার কাছ থেকে। নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে দেওয়া পোস্টের প্রত্যেকটা শব্দ থেকে ঝরে পড়েছে মাশরাফির প্রতি থারাঙ্গার শ্রদ্ধাবোধ ও ভালোবাসার কথা।

থারাঙ্গা লিখেছেন, ‘তোমাকে অনেক অনেক শুভেচ্ছা আমার বন্ধু, মাশরাফি বিন মুর্তজা। কী অসাধারণ একজন চ্যাম্পিয়ন তুমি! বিশ্বব্যাপী হাজার হাজার মানুষকে উদ্বুদ্ধ করেছ প্রতিনিয়ত। আশা করি খুব শিগগিরই দেখা হবে আমাদের।’

মানুষ হিসেবে মাশরাফি যে কত বড়, এই পোস্টের মাধ্যমে আরেকবার প্রমাণিত হলো যেন!