বিশ্বকাপে ভারতের এই মেয়ের রেকর্ড ঈর্ষায় ফেলবে যে কাউকে

শেফালি ভার্মা। টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালটা ভালো কাটেনি। ছবি: টি-টোয়েন্টি বিশ্বকাপ টুইটার পেজ
শেফালি ভার্মা। টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালটা ভালো কাটেনি। ছবি: টি-টোয়েন্টি বিশ্বকাপ টুইটার পেজ
>

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে আজ দারুণ এক রেকর্ড গড়লেন শেফালি ভার্মা

ভারতীয় মেয়েদের জাতীয় দলে গত বছর অভিষিক্ত হয়েই তাক লাগিয়ে দিয়েছিলেন শেফালি ভার্মা। দেশটির সর্বকনিষ্ঠ নারী ক্রিকেটে হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার রেকর্ড গড়েন ১৬ বছর বয়সী এ ওপেনার। সে বছরেরই নভেম্বরে ভারতের সর্বকনিষ্ঠ নারী ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ম্যাচে ফিফটি তুলে নেওয়ার রেকর্ড গড়েন তিনি। আজ বিশ্ব নারী দিবসেও দারুণ এক রেকর্ড গড়লেন শেফালি।

মেলবোর্নে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে আজ অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে ভারত। অস্ট্রেলিয়ার ৪ উইকেটে ১৮৪ রানের লক্ষ্য তাড়া করতে ব্যাটিংয়ে নেমেছেন শেফালি ও স্মৃতি মন্ধনা। এ ম্যাচ দিয়ে ছেলে-মেয়েদের ক্রিকেট মিলিয়ে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে কোনো বিশ্বকাপের ফাইনালে খেলার রেকর্ড গড়লেন শেফালি। সেটি টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপ মিলিয়েই। ১৬ বছর ৪০ দিন বয়সে আজ ফাইনাল খেলছেন তিনি।

আগের রেকর্ডটি ছিল ওয়েস্ট ইন্ডিজের নারী ক্রিকেটার শাকুয়ানা কুইনটাইনের। মেয়েদের ২০১৩ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল ১৭ বছর ৪৫ দিন বয়সে খেলেছিলেন তিনি। তবে আজ ফাইনালে শেফালির শুরুটা ভালো হয়নি। অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৭৫ রান করা অ্যালিসিয়া হিলির ক্যাচ ছেড়েছেন ইনিংসের পঞ্চম বলে। হিলি তখন ৯ রানে অপরাজিত। ভারতের এই হার্ড হিটার ওপেনার ব্যাট হাতে কী করেন সেটাই ছিল দেখার বিষয়। কিন্তু ব্যক্তিগত ২ রানে আউট হয়েছেন ভারতের এই হার্ড হিটার।