৭৫ বছরে অভিষেক, তাতেই গোল এই দাদুর

বিশ্ব রেকর্ড হবে তো বাহাদেরের? ছবি: সংগৃহীত
বিশ্ব রেকর্ড হবে তো বাহাদেরের? ছবি: সংগৃহীত

ইংল্যান্ডে এই বয়সীদের স্টেডিয়াম ঢোকা নিষিদ্ধ করার চিন্তাভাবনা চলছে। করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে দেশটিতে। এ রোগে বয়স্ক মানুষদের সংক্রমিত ও মৃত্যুর হার বেশি হওয়ায় নতুন এক নিয়ম চালু করতে চাইছে ইংলিশ ফুটবল ফেডারেশন। শিগগিরই ৭০ বছরের বেশি বয়সীদের স্টেডিয়াম আসা বন্ধ করার নির্দেশ দিতে পারে এফএ। আর এই সপ্তাহেই কিনা ৭৫ বছর বয়সে পেশাদার ফুটবলে নাম লিখিয়েছেন একজন। শুধু নামই লেখাননি, অন্তিম মুহূর্তে গোল করে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে হারের হাত থেকে বাঁচিয়েছেন এই দাদু।

না, এজেলদিন বাহাদেরকে আদর বা মজা করে দাদু বলা হচ্ছে না। চার সন্তানের পিতা বাহাদেরের নাতি-নাতনির সংখ্যাও ছয়। এমন অবস্থাতেই তাঁর ইচ্ছা জেগেছে সবচেয়ে বেশি বয়সে ফুটবল গড়ার রেকর্ড। একটি ম্যাচ এরই মাঝে খেলে ফেলেছেন। কিন্তু গিনেস বুক অব রেকর্ডে জায়গা পেতে হলে তাঁকে খেলতে হবে আরও অন্তত একটি ম্যাচ। মার্চের ২১ তারিখ দলের পরবর্তী খেলা। সে ম্যাচে মাঠে নামলে রেকর্ডটা ইসাক হায়িকের কাছ থেকে কেড়ে নেবেন বাহাদের। গত বছর ইসরায়েলি গোলরক্ষক ৭৩ বছর ৯৫ দিন বয়সে মাঠে নেমেছিলেন।

বাহাদেরকে এখন ২১ তারিকের মধ্যে চোট কাটিয়ে মাঠে ফেরার অপেক্ষা করতে হবে। কারণ ৭ মার্চ অক্টোবর সিক্সের হয়ে নিজের অভিষেকে চোট পেয়েছিলেন এই স্ট্রাইকার। তবু মাঠ ছাড়েননি। প্রবল প্রতিপক্ষ জেনেসিসের বিপক্ষে দলের অপরাজিত নিশ্চিত করে এসেছেন। যৌবনে অপেশাদার ফুটবল খেলা বাহাদের পরে ক্যারিয়ার গড়েছেন পুরকৌশলে। এত দিন পর নিজের অপূর্ণ স্বাদ পূরণ করতে নেমেছেন মাঠে।

সবচেয়ে বয়স্ক ফুটবলার হিসেবে রেকর্ড গড়ার আশায় মিসরের অনেক ক্লাবের কাছেই চিঠি পাঠিয়েছিলেন বাহাদের। অক্টোবর সিক্স তাঁর ডাকে সাড়া দিয়েছে। রেকর্ড গড়ার ইচ্ছার পেছনে ক্লাবের কোচ আহমেদ আবদেল বলেছেন, ‘মিসরের কারও গিনেস বুকে নাম লেখানোটা দারুণ হবে। ট্যাকটিক্যাল দিক থেকে আমরা শতভাগ সুবিধা পাই না উনি থাকলে। কিন্তু তাকে আমরা আগে থেকে গড়ে নিচ্ছি যাতে ৯০ বা ১৮০ মিনিট (রেকর্ড করার জন্য ন্যূনতম সময়) খেলতে পারেন।’

বাহাদেরও এখন বাকি ৯০ মিনিটের জন্য দিন গুনছেন, ‘আমি সবচেয়ে বেশি বয়সী ফুটবলার হওয়ার রেকর্ড গড়ার ম্যাচে গোল করেছি। যেটা ম্যাচের অন্তিম মুহূর্তে হয়েছে, আমি কল্পনাও করিনি। আমি চোট পেয়েছিলাম এবং কোনোমতে ৯০ মিনিট খেলার পরিকল্পনা করছিলাম। ভাবছিলাম পরের ম্যাচও খেলতে হবে।’ পেনাল্টি থেকে গোল করা বাহাদের আগামী দুই সপ্তাহ হাঁটুর চোট কাটিয়ে ওঠার চেষ্টাতেই মনোযোগ দেবেন। হাজার হলেও বিশ্ব রেকর্ড যে তাঁকে ডাকছে!