চোটজর্জর টটেনহাম তাকিয়ে মরিনহো-জাদুতে

আজ জিততে পারবে তো মরিনহোর টটেনহাম? ছবি : এএফপি
আজ জিততে পারবে তো মরিনহোর টটেনহাম? ছবি : এএফপি
চ্যাম্পিয়নস লিগে আজ রাতে মুখোমুখি হচ্ছে টটেনহাম ও আরবি লাইপজিগ। প্রথম লেগে নিজেদের মাঠে ১-০ গোলে হেরে যাওয়ায় কোয়ার্টার ফাইনালে উঠতে আজ যথেষ্ট কষ্ট করতে হবে স্পারদের


পোর্তোর হয়ে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে দেওয়া, কিংবা ইন্টার মিলানের হয়ে সেই সর্বজয়ী বার্সেলোনাকে আটকে দিয়ে ফাইনালে ওঠা—চ্যাম্পিয়নস লিগে এসব কাজ মরিনহো বহু করে এসেছেন। টুর্নামেন্টের সেরা কিছু মুহূর্তের ছবি নিয়ে প্রামাণ্যচিত্র বানানো হলে, তাঁর মধ্যে অবধারিতভাবে বেশ কয়েকটি মরিনহো-মুহূর্ত থাকবেই। আজ এমনই আরেক মরিনহো মুহূর্তের দিকে তাকিয়ে টটেনহাম হটস্পার।

আর তাকিয়ে থাকবে না-ই বা কেন? চোট সমস্যায় জর্জরিত ক্লাবটা। সদ্যই চোট থেকে ফিরে এসেছেন অধিনায়ক হুগো লরিস। ফর্মের সঙ্গে প্রতিনিয়ত যুদ্ধ করছেন এরিক ডায়ার, ইয়ান ভার্তোনে ও ট্যাঙ্গয় এনদোম্বেলের মতো তারকারা। এদিকে চোট থেকে হ্যারি কেইন, মুসা সিসোকো, হিউং মিন সনরা কবে ফিরবেন, কেউ নিশ্চিতভাবে জানে না। এর মধ্যে মরিনহোর মাথায় চিন্তার ভাঁজ বাড়িয়ে দিয়ে গোটা মৌসুমের জন্য মাঠের বাইরে চলে গেছেন দলে নতুন আসা ডাচ উইঙ্গার স্টিভেন বার্গউইন। ফলে এখন টটেনহামের যে অবস্থা, স্ট্রাইকার হিসেবে খেলানোর জন্য কাউকেই পাচ্ছেন না মরিনহো। উইঙ্গার লুকাস মউরা ও মিডফিল্ডার ডেলে আলিকে দিয়েই স্ট্রাইকারের কাজ চালাতে হচ্ছে।

কিন্তু আজ রাতে চ্যাম্পিয়নস লিগের পরের রাউন্ডে যাওয়ার জন্য টটেনহাম যাদের সঙ্গে লড়বে, তাঁদের স্ট্রাইকার বর্তমান সময়ের অন্যতম ভীতি-জাগানিয়া স্ট্রাইকারদের একজন। বলা হচ্ছে তিমো ভেরনারের কথা। সব প্রতিযোগিতা মিলিয়ে এর মধ্যেই ২৭ গোল করে ফেলেছেন তিনি। এমনকি টটেনহামের মাটিতে গত লেগে এই ভেরনারের গোলেই জিতে এসেছে লাইপজিগ। সব মিলিয়ে আরেকটি ‘মরিনহো-মাস্টারক্লাস’-এর বড় দরকার স্পারদের পরের রাউন্ডে যাওয়ার জন্য। প্রতিপক্ষের মাঠে চোটজর্জর নতুন দল নিয়ে অন্তত দুই গোলের ব্যবধানে মরিনহো জিতে আসতে পারেন কি না, চ্যাম্পিয়নস লিগের আজকের পর্বের সবচেয়ে আকর্ষণীয় বিষয় এটাই।

মরিনহোর কণ্ঠে কিন্তু ম্যাচ জয়ের প্রত্যয়ই শোনা যাচ্ছে, ‘আপনারা সবাই আমার দর্শন ও আদর্শ সম্পর্কে জানেন। আমি কী পছন্দ করি, আর কী ঘৃণা করি। আমি সব সময়ই নিজেদের সবটুকু দিতে চেয়েছি। এই ম্যাচটাও তার ব্যতিক্রম নয়। আমরা আমাদের সবটুকু মাঠে ঢেলে দেব এবারও।’

চ্যাম্পিয়নস লিগে আজকের অন্য ম্যাচে নিজেদের মাঠে স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়া আতিথ্য দেবে ইতালির ক্লাব আতালান্তাকে। প্রথম লেগে নিজেদের মাঠে ৪-১ গোলে জিতে সুবিধাজনক অবস্থানে আছে আতালান্তা।