'কুফা' কোহলি-শেবাগকে ঠেকাতে পিটিশন

ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ছবি: এএফপি
ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ছবি: এএফপি
>আইসিসি টুর্নামেন্টে ভারতীয় দলকে বিরাট কোহলি যেন শুভেচ্ছা না জানান সে জন্য পিটিশন করেছেন এক ব্যক্তি

বিরাট কোহলি মানেই প্রশংসা। চোখ জুড়ানো ব্যাটিং। চাপে ম্যাচ জেতানোর অবিশ্বাস্য ক্ষমতা। একের পর এক রেকর্ড ভেঙে চলা। কোহলির প্রসঙ্গ উঠলে তাই প্রশংসাই হয় বেশি। তবে কারও কারও কাছে ভারতীয় অধিনায়ক কিন্তু অপয়াও! আর সে জন্য পিটিশনও হয়।

ঘটনা খুলেই বলা যাক। গত বৃহস্পতিবার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার কথা ছিল ভারতের। বৃষ্টিতে কারণে ম্যাচটি পরিত্যক্ত হয়। গ্রুপপর্বে এগিয়ে থাকায় ফাইনালে ওঠে ভারত। এরপর হারমানপ্রীত কৌর-শেফালি বর্মাদের শুভেচ্ছা জানিয়ে টুইট করেন কোহলি, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে ওঠায় ভারতের নারী দলকে অভিনন্দন। আমরা তোমাদের নিয়ে গর্বিত এবং সৌভাগ্য কামনা করছি।’

শুধু কোহলি নন, বীরেন্দর শেবাগও তখন শুভেচ্ছা জানিয়েছিলেন শেফালিদের। ভারতের সাবেক এ ওপেনার টুইট করেন, ‘সেমিফাইনাল দেখতে পারলে ভালো লাগত। কিন্তু দেবতা ইন্দ্রকে কে হারাতে পারে। পরিশ্রমের ফল সব সময়ই ভালো হয়। এটি গ্রুপপর্বে সব ম্যাচ জেতার পুরস্কার। রোববার (ফাইনাল) জয় কামনা করছি।’ কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৮৫ রানের বড় ব্যবধানে হারে ভারত। ভালো ব্যাটিং যখন সবচেয়ে বেশি দরকার ছিল তখনই ব্যর্থ হয়েছে তারা। অস্ট্রেলিয়ার ১৮৫ রান তাড়া করতে নেমে গুটিয়ে যায় মাত্র ৯৯ রানে।

এরপরই যুক্তরাষ্ট্রের পিটিশন ওয়েবসাইট চেঞ্জ.ওআরজি—তে অদ্ভুত আবেদনটি করেন অভিনয় ঠাকুর নামে একজন। আইসিসি টুর্নামেন্টে ভারতের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে কোহলি-শেবাগের অভিনন্দন জানানো বন্ধ করার আবেদন জানিয়ে এ পিটিশন করেন তিনি। পিটিশনকারির দাবি, তাঁরা ‘দুর্ভাগ্য বয়ে আনে।’ অভিনন্দন জানানো বন্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ রাখার আবেদনও করা হয়েছে।

সাম্প্রতিক বছরে আইসিসি টুর্নামেন্টে ভারতীয় দল গুরুত্বপূর্ণ ম্যাচে এসে ভালোও করতে পারছে না। গত দুটি বিশ্বকাপ সেমিফাইনাল থেকে বাদ পড়লেন কোহলিরা, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে বাংলাদেশের কাছে হার ছাড়াও ২০১৮ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে ইংল্যান্ডের কাছেই হেরেছিল ভারত। এ ছাড়াও ২০১৭ নারী বিশ্বকাপ ফাইনালে হেরেছে একই প্রতিপক্ষের কাছে। এসব কারণেই সম্ভবত কোহলি-শেবাগের ওপর খেপেছেন কিছু সমর্থক। পিটিশনের প্রাথমিক লক্ষ্য ছিল হাজারখানেক সই সংগ্রহ করা। কাল পর্যন্ত সইয়ের সংখ্যা ছয় শ পেরিয়ে গেছে।

পিটিশনে বলা হয়, ‘আইসিসি টুর্নামেন্টে ভারতের দলকে কোহলি-শেবাগের অভিনন্দন জানানো বন্ধ করা হোক। বিশেষ করে সেমিফাইনাল ও ফাইনালে। ওরা আমাদের জয়ের পথে দুর্ভাগ্য। অভিনন্দন জানানো বন্ধ না করলে তাদের সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্ট সাময়িক নিষিদ্ধ করা হোক।’ এই পিটিশনের নিচে একজনের মন্তব্য, ‘ভারতীয় ক্রিকেটে এই লোকের (কোহলি) অনেক নেতিবাচক আবহ আছে।’ আরেকজনের মন্তব্য, ভারতীয় অধিনায়ক দুর্ভাগ্য বয়ে আনেন।