বার্কোস-কলিনদ্রেস যেন 'স্বামী-স্ত্রী'

এ জুটির ঝলক দেখেছে আজ বাংলাদেশের ফুটবল
এ জুটির ঝলক দেখেছে আজ বাংলাদেশের ফুটবল
>এএফসি কাপে টিসি স্পোর্টসকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে বসুন্ধরা কিংস। স্ট্রাইকিং জুটি বার্কোস ও কলিনদ্রেসকে প্রশংসায় ভাসিয়েছেন বসুন্ধরার স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন

আর্জেন্টাইন হার্নান বার্কোস ও কোস্টারিকান দানিয়েল কলিনদ্রেস— আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের দর্শকেরা আজ দেখল এ দুইয়ের ঝলক। ফুটবল খেলাটা যে কত ‘সহজ’ এই দুই ফুটবলারের কাছে, সেটি তাঁরা দুজনই বুঝিয়ে দিলেন। এ জুটির কাছেই আজ বিধ্বস্ত মালদ্বীপের আগের মৌসুমের চ্যাম্পিয়ন টিসি স্পোর্টস ক্লাব। মুগ্ধ বসুন্ধরা কোচ অস্কার ব্রুজোনের নাকি মনে হচ্ছিল তাঁরা দুজন ‘স্বামী-স্ত্রী!’

বসুন্ধরা কিংসের ৪-৪-২ ফরমেশনে স্ট্রাইকিংয়ে জুটি বেঁধেছিলেন তারা। ৫-১ গোলের জয়ে এক হালি গোল আর্জেন্টিনা জাতীয় দলে খেলা বার্কোসের। অন্য গোলটি এসেছে অধিনায়ক কলিনদ্রেসের থেকে। একে অপরকে দিয়ে গোল করাবেন এই পণ করেই যেন তারা আজ নেমে ছিলেন মাঠে।

এ জুটির রসায়নের শুরুটা কিন্তু একটা মিস দিয়েই। কলিনদ্রেসের কল্যাণে ১০ মিনিটেই এগিয়ে যেতে পারত বসুন্ধরা। প্রতিপক্ষ ডিফেন্ডারদের পেছনে ফেলে এ কোস্টারিকানের সামনে তখন কেবলই টিসি-গোলরক্ষক। কিন্তু তিনি গোলে না মেরে বলটি কাট ব্যাক করলেন বার্কোসের উদ্দেশে। কিন্তু তিনি সেটি গোলে পরিণত করতে পারেননি। তাঁর পায়ে লেগে বল চলে গেল বাইরে। কাট ব্যাকটি না করলে বসুন্ধরার বিশ্বকাপ তারকাই গোল পেয়ে যেতেন। ১৮ মিনিটে কলিনদ্রেসের ক্রস থেকেই হেডে প্রথম গোল করেছেন বার্কোস। পেনাল্টি থেকে করা তাঁর হ্যাটট্রিকের গোলটিতেও আছে কলিনদ্রেসের অবদান।

শুধু গোল আর গোল করানো দিয়েই বোঝানো যাচ্ছে না আজকের ম্যাচে তাদের বোঝাপড়া। বিষয় আছে আরও একটি- প্রথমার্ধে ‘নাম্বার নাইন’ হিসেবে খেলেছেন বার্কোস আর একটু নিচে নেমে দৌড়েছেন কলিনদ্রেস। দ্বিতীয়ার্ধে একই কৌশলে পরিশ্রম করা সম্ভব ছিল না কলিনদ্রেসের। তখন কলিনদ্রেস নাম্বার নাইন হিসেবে দাঁড়িয়ে খেলেছেন, আর দৌড়েছেন বার্কোস।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এই জুটিকে প্রশংসায় ভাসিয়েছেন তাদের কোচ অস্কার। তাদের রসায়নকে ‘স্বামী স্ত্রী’র সঙ্গে তুলনা করে এই স্প্যানিশ কোচ বলেছেন ,‘ তাদের বোঝাপড়া দেখে মনে হচ্ছিল তারা স্বামী - স্ত্রী। এত দিন কলিনদ্রেস একাকী জীবন কাটিয়েছে। বার্কোস আসার পর শুরু হয়েছে বিবাহিত জীবন।’ রসিকতা করে বলা এ কথাটার অর্থ বার্কোস আসার পর কলিনদ্রেস যেন কোচের দৃষ্টিতে যোগ্য সঙ্গই লাভ করেছেন।