আইপিএলে গেইল-ভিলিয়ার্সদের খেলা ঠেকিয়ে দিল করোনা

ক্রিস গেইল ও ডি ভিলিয়ার্স। আইপিএলের শুরু থেকে দেখা যাবে না তাদের। এএফপি ফাইল ছবি
ক্রিস গেইল ও ডি ভিলিয়ার্স। আইপিএলের শুরু থেকে দেখা যাবে না তাদের। এএফপি ফাইল ছবি
>করোনাভাইরাস সতর্কতায় ভিসা দেওয়ায় বিধিনিষেধ আরোপ করেছে ভারতের সরকার। এতে আইপিএলের শুরু থেকে দেখা যাবে না বিদেশি ক্রিকেটারদের

ভারতীয় সংবাদমাধ্যম এর আগে জানিয়েছিল, করোনাভাইরাস বিশ্বজুড়ে মহামারি হয়ে ওঠায় যে পরিস্থিতি চলছে তাতে আইপিএল নাও মাঠে গড়াতে পারে। ২৯ মার্চ থেকে শুরু হতে যাওয়া ভারতের এই ফ্র্যাঞ্চাইজি লিগ শেষ পর্যন্ত মাঠে গড়াবে কি না তা সময়ই বলে দেবে। তবে এটুকু নিশ্চিত যে এবার আইপিএলে বিদেশি ক্রিকেটারদের অংশ নেওয়া নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। ভিসা নিয়ে বিধিনিষেধ থাকায় অন্তত ১৫ এপ্রিল পর্যন্ত আইপিএলে দেখা যাবে না এবি ডি ভিলিয়ার্স-ক্রিস গেইলদের।

বিসিসিআইয়ের সূত্র মারফত ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সরকার ভিসা দেওয়া নিয়ে বিধিনিষেধ আরোপ করায় বিদেশি ক্রিকেটারদের এ সময় পর্যন্ত পাওয়া যাবে না।করোনার সংক্রমণ রোধে ভিসা নিয়ে বিধিনিষেধ আরোপ করেছে ভারতীয় সরকার। অবস্থা এমনও হতে পারে দর্শকহীন মাঠে গড়াতে পারে এবারের আইপিএল, জানিয়েছে সংবাদমাধ্যম।

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের এক সূত্র বলেছেন, ‘ব্যবসায়ী ভিসা ক্যাটাগরির অধীনে আইপিএল খেলতে আসেন বিদেশি ক্রিকেটাররা। সরকারি নির্দেশে তারা (বিদেশি ক্রিকেটার) আগামী ১৫ এপ্রিলের আগে আসতে পারবেন না।’ মুম্বাইয়ে ১৪ মার্চ আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠক হবে। সেখানেই নির্ধারিত হবে এবারের আইপিএলের ভাগ্য। সূত্রের ভাষ্য,‘মুম্বাইয়ের বৈঠকেই সব সিদ্ধান্ত নেওয়া হবে।’ভারতে এ পর্যন্ত ৬০জন করোনায় আক্রান্ত হয়েছেন।

বিদেশি ক্রিকেটাররা না থাকলে আইপিএল যে জৌলুশ হারাবে তা বলাই বাহুল্য। ঠাসা সূচির কারণে টুর্নামেন্টটি পিছিয়ে দেওয়ার কথাও ভাবা যাচ্ছে না। সেই সূত্র বলেছেন, ‘ভবিষ্যৎ সফর সূচি (এফটিপি) এমন যে আইপিএল পিছিয়ে দেওয়া হলে এপ্রিল-মে মাসের পর বেশির ভাগ বিদেশি তারকা ক্রিকেটারদের পাওয়া যাবে না। সূচি ফাঁকা নেই। সব দলেরই দ্বিপক্ষীয় সিরিজ আছে। এ কারণে দর্শকহীন মাঠেও আয়োজন করা হতে পারে।’