বুন্দেসলিগাও আটকে গেল করোনায়

করোনাভাইরাসের আঁচ পড়ল বুন্দেসলিগাতেও। ছবি: বুন্দেসলিগা ওয়েবসাইট
করোনাভাইরাসের আঁচ পড়ল বুন্দেসলিগাতেও। ছবি: বুন্দেসলিগা ওয়েবসাইট

করোনাভাইরাস সতর্কতায় এ সপ্তাহে বুন্দেসলিগার সব ম্যাচ স্থগিত ঘোষণা করেছে জার্মান ফুটবল লিগ (ডিএফএল)। জার্মানির শীর্ষস্থানীয় এ লিগের পাশাপাশি দ্বিতীয় বিভাগেও এ সপ্তাহের সব ম্যাচ স্থগিত করা হয়েছে। ২ এপ্রিল পর্যন্ত এ দুটি লিগের সব ম্যাচ স্থগিত রাখার সুপারিশ করা হয়েছে। করোনাভাইরাস মহামারি হয়ে ছড়িয়ে পড়াতেই এ সিদ্ধান্ত।

ডিএফএলের বিবৃতিতে বলা হয়েছে, ‘করোনাভাইরাস সংক্রমণে উদ্ভূত পরিস্থিতির জন্যই’ এ সিদ্ধান্ত। সোমবার এ দুই বিভাগের লিগ নিয়ে সাধারণ বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে ২ এপ্রিল পর্যন্ত সব ম্যাচ স্থগিত রাখার সুপারিশ করা হবে দুটি লিগের ক্লাবগুলোকে।

বুন্দেসলিগা কর্তৃপক্ষ এর আগে জানিয়েছিল, এ সপ্তাহের ম্যাচগুলো দর্শকহীন মাঠে অনুষ্ঠিত হবে। এই সিদ্ধান্তকে ‘পাগলামো’ বলেছিলেন বায়ার্ন মিউনিখ মিডফিল্ডার থিয়াগো আলকান্ত্রা। কাল ইউনিয়ন বার্লিনের সঙ্গে ম্যাচ ছিল বায়ার্ন মিউনিখের। লিগে এ সপ্তাহের ম্যাচ স্থগিত হওয়ায় কাল বায়ার্নকে মাঠে দেখা যাবে না। জার্মান ফুটবল লিগের একটি টুইটের জবাবে আলকান্ত্রা লেখেন, ‘ দায়িত্বজ্ঞানহীন ও বোকার মতো কাজ। বাস্তবতায় নেমে আসুন। খেলার চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় আছে।’

করোনাভাইরাসের সংক্রমণ রোধে এর আগে স্থগিত করা হয় ইতালিয়ান সিরি’আ, স্প্যানিশ লা লিগা ও ইংলিশ প্রিমিয়ার লিগ। এবার বুন্দেসলিগাও স্থগিত করা হলো। অর্থাৎ ইউরোপের শীর্ষ চারটি ফুটবল লিগে আঁচ পড়ল মারাত্মক এ ভাইরাসের।