লাইসেন্স ছিল না আর্জেন্টিনার স্ট্রাইকারকে বহনকারী পাইলটের

এমিলিয়ানো সালা, এখন শুধুই স্মৃতি। ছবি: এএফপি
এমিলিয়ানো সালা, এখন শুধুই স্মৃতি। ছবি: এএফপি
>

গত জানুয়ারিতে উড়োজাহাজ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন আর্জেন্টিনার স্ট্রাইকার এমিলিয়ানো সালা। উড়োজাহাজের চালক ডেভিড ইবটসেনের কোনো লাইসেন্সই ছিল না, উঠে এসেছে উড়োজাহাজ দুর্ঘটনা তদন্ত শাখার (এআইআইবি) সর্বশেষ প্রতিবেদনে

এমিলিয়ানো সালাকে মনে পড়ে?

ইংলিশ প্রিমিয়ার লিগে খেলার স্বপ্ন নিয়ে ফরাসি ক্লাব নঁতে থেকে কার্ডিফে যোগ দেওয়ার পথে মর্মান্তিক এক উড়োজাহাজ দুর্ঘটনায় প্রাণ হারান এই আর্জেন্টাইন তারকা। ফ্রেঞ্চ ক্লাব নঁতে থেকে ১৭ মিলিয়ন ইউরোর বদলে কার্ডিফ সিটিতে যোগ দিয়েছিলেন সালা। কার্ডিফ সমর্থকেরাও খুশি ছিলেন নিজেদের নতুন খেলোয়াড়কে নিয়ে। গত বছরের ২১ জানুয়ারি ফ্রান্স থেকে ইংল্যান্ডের পথে এক ইঞ্জিনবিশিষ্ট পাইপার মালিবু উড়োজাহাজে চড়েন সালা। বাজে আবহাওয়ার কারণে মাঝপথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর সেটি বিধ্বস্ত হয় ইংলিশ চ্যানেলে।

সেই উড়োজাহাজের পাইলট ছিলেন ডেভিড ইবটসেন। গতকাল উড়োজাহাজ দুর্ঘটনা তদন্ত শাখার (এআইআইবি) সর্বশেষ প্রতিবেদনে জানা গেছে, ইবটসেনের উড়োজাহাজ চালানোর প্রয়োজনীয় লাইসেন্সই ছিল না।

নতুন এই প্রতিবেদনে আরও জানা গেছে, ইবটসেনের প্রশিক্ষণ অসম্পূর্ণ ছিল। রাতে কীভাবে উড়োজাহাজ চালায়, দুর্ঘটনার সময় পর্যন্ত ইবটসেন এই প্রশিক্ষণ শেষ করেননি। তাঁর যে প্রাইভেট পাইলট লাইসেন্স ছিল, সে লাইসেন্সে কোনোভাবেই যাত্রী পরিবহন করার অনুমতি দেয় না।

উড়োজাহাজ ওড়ানোর জন্য পাইলট ইবটসনের লাইসেন্সে ইউরোপিয়ান ইউনিয়ন অ্যাভিয়েশন সেফটি এজেন্সি (ইএএসএ) কর্তৃক প্রদত্ত নির্ধারিত রেটিংয়ের মেয়াদ ২০১৮ সালের নভেম্বরেই শেষ হয়ে গিয়েছিল। তাই দুর্ঘটনার সময় ইবটসেনের উড়োজাহাজ ওড়ানোর অনুমতি ছিল না। তদন্তে উঠে এসেছে, সালাকে নঁতে থেকে কার্ডিফে নিয়ে যাওয়ার জন্য অর্থ পাওয়ার কথা ছিল তার। তাই নির্দিষ্টভাবে কে পাইলটকে এই কাজে নিযুক্ত করেছিল, এটা এখনো বের হয়নি। সেটি এখন খতিয়ে দেখছে এআইআইবি।

সালা যে উড়োজাহাজে চটেছিলেন, সেই মালিবু লাইট এয়ারক্রাফটের বাণিজ্যিকভাবে ব্যবহার করার অনুমতি নেই। তবুও ক্রীড়াক্ষেত্রের বিভিন্ন কাজে, ব্যবসায়িক প্রয়োজনে এবং অবসর কাটানোর সময় লাইসেন্সবিহীন এই উড়োজাহাজগুলো ব্যবহার করা হয়, তদন্তে এই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

দুর্ঘটনার ১৫ দিন পর পাওয়া গিয়েছিল এমিলিয়ানো সালার মৃতদেহ। ইবটসেনের মৃতদেহ এখনো পাওয়া যায়নি।