ঘরেই যত লজ্জা তাঁর

এই অনুশীলনে বাকি সবাই মিলে বেলকে হারানোর চেষ্টা করছেন, বাস্তবেও রিয়াল স্কোয়াডে এক ঘরে হয়ে পড়ছেন বেল। ছবি: রয়টার্স বাকিদের চেয়ে
এই অনুশীলনে বাকি সবাই মিলে বেলকে হারানোর চেষ্টা করছেন, বাস্তবেও রিয়াল স্কোয়াডে এক ঘরে হয়ে পড়ছেন বেল। ছবি: রয়টার্স বাকিদের চেয়ে

গ্যারেথ বেল যে এখনো রিয়াল মাদ্রিদে খেলেন এটা কারও অজানা নয়। স্প্যানিশ পরাশক্তিদের দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া খেলোয়াড়কে ভোলা একটু কঠিন। তবে লা লিগার স্কোরাররা হয়তো তাঁর নাম ভুলতেই বসেছে। লা লিগার স্কোরাররা যদি ভুলে নাও থাকেন বার্নাব্যুর স্কোরাররা ভুলে যেতেও পারেন। তাঁদের দোষ নেই, রিয়ালের ঘরের মাঠে যে গোল করতেই চান না বেল। বার্নাব্যুতে বেলের সর্বশেষ গোলের যে বর্ষপূর্তি হলো কাল!

২০১৯ সালের ১৬ মার্চ বর অদ্ভুত এক ম্যাচ খেলতে নেমেছিল রিয়াল মাদ্রিদ। আগের সপ্তাহেই তিনটি সম্ভাব্য শিরোপা দৌড় শেষ হয়েছিল তাদের। এ কারণে চাকরিচ্যুত হয়েছে আপৎকালীন কোচ সান্তিয়াগো সোলারি। তবু এ ম্যাচেই মৌসুমের সবচেয়ে বেশি দর্শক মাঠে এসেছিল। কাল আবারও দলের দায়িত্ব ফিরে পেয়েছিলেন জিনেদিন জিদান। সেল্টা ভিগোর বিপক্ষে ২-০ ব্যবধানে জয়ের সে ম্যাচে ৭৭ মিনিটে গোল করেছিলেন গ্যারেথ বেল।

ওই ম্যাচে প্রথম গোলটি ছিল ইসকোর। সেই ইসকো ধীরে ধীরে দুরবস্থা কাটিয়ে আবারও জিনেদিন জিদানের প্রথম একাদশে জায়গা করে নিয়েছেন। আর ঠিক উল্টো অবস্থা বেলের। দলবদলের মৌসুমে তাঁকে বিক্রি করার সর্বোচ্চ চেষ্টা করেছেন জিদান। কিন্তু দলবদলের অঙ্কে বনিবনা না হওয়ায় রিয়ালেই থাকতে হয় বেলকে। প্রথম ম্যাচে বেনজেমাকে দারুণ এক গোল বানিয়ে দেওয়ার পর মনে হয়েছিল সে দুঃসময় কাটিয়ে উঠবেন বেল। লিগের তৃতীয় ম্যাচেই তাঁর জোড়া গোলে রিয়াল হার এড়ানোর পর তো সে আশা আকাশ ছুঁয়েছিল। কিন্তু ১ সেপ্টেম্বরে ভিয়ারিয়ালের মাঠে করা তাঁর সে গোলই যে লিগে তাঁর শেষ গোল হয়ে থাকবে কে জানত?

লিগে এরপর দলের জয়ে আর একবারই অবদান রাখতে পেরেছেন বেল। ৫ অক্টোবর গ্রানাডার বিপক্ষে একটি গোল বানিয়ে দিয়েছিলেন। ব্যস, লিগে রিয়ালের জার্সিতে তাঁর শেষ অবদান এটি। এরপরও অবশ্য একটি গোল করেছেন বেল। কোপা দেল রেতে তৃতীয় বিভাগের দল ইউনিয়নিস্তার বিপক্ষে গুরুত্বপূর্ণ এক গোল করেছেন বেল। সেটা এ বছরই । কিন্তু ২২ জানুয়ারির সে গোলও এসেছে প্রতিপক্ষের মাঠে। এর পর ঘরের মাঠে চার ম্যাচ খেলেছে রিয়াল। এর মাঝে তিনটিতে স্কোয়াডেই ছিলেন না বিভিন্ন কারণে। আর ক্লাসিকোতে তাঁকে বেঞ্চ থেকে মাঠে নামানো হয়নি।

রিয়ালের জার্সিতে ঘরের মাঠে সেই গোলের পর আরও ১০বার নেমেছেন। ৫৩১ মিনিট মাঠে থাকলেও গোল পাননি কখনো। তাঁর প্রতি জিদানের বর্তমান মনোভাব বজায় থাকলে বার্নাব্যুতে বেলের শেষ গোলের স্মৃতি হয়ে থাকবে ১৬ মার্চের সেই গোল!