ভারত-পাকিস্তান ম্যাচ নেই, টেস্ট চ্যাম্পিয়নশিপেরও দাম নেই

টেস্ট চ্যাম্পিয়নশিপে মন বসছে না ওয়াকারের। ছবি : এএফপি
টেস্ট চ্যাম্পিয়নশিপে মন বসছে না ওয়াকারের। ছবি : এএফপি
>

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত-পাকিস্তান ম্যাচ রাখা হয়নি। ব্যাপারটা একদমই ভালো লাগছে না সাবেক পাকিস্তানি পেস তারকা ও বর্তমানে পাকিস্তানের বোলিং কোচ ওয়াকার ইউনিসের

সেই ২০০৭ সালে সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজ খেলেছিল ভারত আর পাকিস্তান। কূটনৈতিক ও রাজনৈতিক জটিলতার কারণে দুই দেশের সম্পর্ক খারাপ হয়েছে প্রতিনিয়ত। এর প্রভাব পড়েছে খেলার মাঠেও। দ্বিপক্ষীয় সিরিজ তো হচ্ছেই না এমনকি টেস্ট চ্যাম্পিয়নশিপেও তাঁদের কোনো ম্যাচ রাখা হয়নি। এ কারণে হতাশ হয়েছেন পাকিস্তানের বোলিং কোচ ও সাবেক পাকিস্তানি পেস তারকা ওয়াকার ইউনিস।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ নয় দল পারস্পরিক সমঝোতার ভিত্তিতে ছয়টি দ্বিপক্ষীয় সিরিজ খেলছে। সবাই যে সবার সঙ্গে খেলবে, ব্যাপারটা তা নয়। দুটি দলের বিপক্ষে খেলতে হবে না তাদের। ভারত যেমন খেলবে না পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে।

অথচ ভারত-পাকিস্তান ম্যাচের উত্তেজনা দুই দেশ ছাড়িয়ে ছড়িয়ে পড়ে গোটা উপমহাদেশে, এমনকি গোটা বিশ্বেও। কিন্তু টেস্ট চ্যাম্পিয়নশিপে অন্তত সে উত্তেজনার স্বাদ পাচ্ছে না ক্রিকেট বিশ্ব। আর এ কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের আকর্ষণ অনুভব করছেন না ওয়াকার।

এক সাক্ষাৎকারে ওয়াকার বলেছেন, ‘পাকিস্তান ও ভারত সরকারের মধ্যে সম্পর্ক ভালো নয়, জানি। কিন্তু আমার মনে হয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজন করার মাধ্যমে আরও বেশি ইতিবাচক ভূমিকা রাখতে পারত আইসিসি। কারণ আমার কাছে ভারত ও পাকিস্তানের টেস্ট ম্যাচ ছাড়া এই চ্যাম্পিয়নশিপের কোনো মানেই নেই।’

ওয়ালার ইউনিসের কথা শুনে আইসিসি যদি শেষমেশ এই দুই চিরবৈরী দেশের মধ্যে টেস্ট ম্যাচ আয়োজনও করে, তাও বিশ্বের ক্রিকেটপ্রেমীদের অপেক্ষা করতে হবে আরও এক বছরের মতো। কেননা চলতে থাকা এই টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ হবে আগামী বছর। এই আসরে শেষ হওয়ার পর হবে পরবর্তী সংস্করণ। তখন যদি ভারত-পাকিস্তান মুখোমুখি হয়, ওয়াকারের আক্ষেপ শেষ হবে হয়তো!