ইউরোর আগে এসব টুর্নামেন্টেও বাধ সেধেছিল 'তৃতীয় শক্তি'

এক বছর পিছিয়ে ইউরো হবে ২০২১ সালে। ছবি : এএফপি
এক বছর পিছিয়ে ইউরো হবে ২০২১ সালে। ছবি : এএফপি
>

২০২০ সালের ইউরো ফুটবল চ্যাম্পিয়নশিপ এক বছর পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। একই পথে হেঁটেছে কোপা আমেরিকাও। তবে ঠিক সময়ে আয়োজিত হতে না পারা টুর্নামেন্ট কিন্তু এ দুটিই নয়

করোনাভাইরাসে সব খেলা বন্ধ। যেখানে মানুষের জীবন নিয়েই টানাটানি, সেখানে ফুটবলের আর দাম কোথায়? করোনার কারণে এবার পিছিয়েছে ইউরো আর কোপা আমেরিকা টুর্নামেন্ট। টুর্নামেন্ট দুটি এখন আয়োজিত হবে ২০২১ সালে। এর আগে আর কোন কোন টুর্নামেন্ট এমন স্থগিত হয়েছিল বা আয়োজিত হয়নি? আসুন দেখে নেওয়া যাক।

কোপা আমেরিকা
তৃতীয় কোনো শক্তির কারণে কোপা আয়োজিত না হওয়ার কাহিনি নতুন না। ১৯৩০ বিশ্বকাপ ফাইনালে উরুগুয়ের কাছে হেরেছিল আর্জেন্টিনা। সে জের ধরে দুই বোর্ডের সম্পর্কের অবনতি ঘটে। সে কারণে ১৯৩৫ সাল পর্যন্ত কোপা আমেরিকার কোনো আসর হয়নি।

বিশ্বকাপ
১৯৪২, ১৯৪৬—বিশ্বকাপের এই দুই আসর আয়োজিত হয়নি দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে। বিশ্বযুদ্ধের দামামা বাজা বন্ধ হলে ১৯৫০ সালে আবারও বৈশ্বিক শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাঠে নামে দলগুলি। ২০ বছর পর ব্রাজিলকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জিতে নেয় উরুগুয়ে।

আফ্রিকান নেশনস কাপ
১৯৬০ সালে ইথিওপিয়ায় হওয়ার কথা ছিল আফ্রিকান নেশনস কাপ। কিন্তু স্বাগতিক দেশের রাজনৈতিক অবস্থা তখন ছিল টালমাটাল। স্বৈরাচারী শাসক হেইলে সেলাসিকে সরাতে হয় সেনা অভ্যুত্থান। ফলে সে টুর্নামেন্ট নির্দিষ্ট সময়ে আর আলোর মুখ দেখেনি। দুই বছর পর সেই ইথিওপিয়াতেই আবার আফকন আয়োজন করা হয় যদিও। টুর্নামেন্ট সেরাও হয় তারা। ২০১৩ সালে গৃহযুদ্ধের কারণে আফকন আয়োজন করতে পারেনি লিবিয়া। ফলে স্বাগতিক দেশ পরিবর্তন করে দেয় কর্তৃপক্ষ। সেবারের আফকন আয়োজন করে ইকুইটোরিয়াল গিনি ও গ্যাবন। পরেরবার ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে টুর্নামেন্ট আয়োজন করতে অস্বীকৃতি জানায় মরক্কো। উল্টো তাদেরই টুর্নামেন্ট থেকে বের করে দিয়ে ইকুইটোরিয়াল গিনিতে টুর্নামেন্টের আয়োজন করে আফ্রিকার ফুটবল নিয়ন্ত্রণকারী সংস্থা সিএএফ।

করোনার কারণে এরই মধ্যে এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে ইউরো চ্যাম্পিয়নশিপ। সেটি অনুষ্ঠিত হবে ২০২১ সালের জুন-জুলাইয়ে। এ ছাড়া, এ বছর জুনে আর্জেন্টিনা ও কলম্বিয়ায় যৌথভাবে আয়োজন করার কথা কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টের। করোনাভাইরাস আতঙ্কে লাতিন ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর স্থগিত করা হয়েছে। এটি ২০২১ সালের জুন-জুলাইয়ে টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে লাতিন ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। বিষয়টি নিশ্চিত করেছেন কনমেবল সভাপতি আলহান্দ্রো ডোমেনগুয়েজ।