ভারত থেকে ফিরে আইসোলেশনে দক্ষিণ আফ্রিকান ক্রিকেটাররা

>
দেশে ফেরার পরে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। ছবি: এএফপি
দেশে ফেরার পরে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। ছবি: এএফপি

ভারত সফর থেকে ফিরে ১৪ দিনের আইসোলেশনে থাকতে হবে দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারদের

ওয়ানডে সিরিজ খেলতে ভারতে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা দল। বৃষ্টির কারণে ধর্মশালার প্রথম ওয়ানডেটি পরিত্যক্ত হওয়ার পর করোনা-সতর্কতায় বাতিল হয়ে যায় গোটা সিরিজই। ভারতে কিছুদিন থেকে প্রোটিয়ারা দেশে ফিরলেও দলের প্রতিটি খেলোয়াড়কে ১৪ দিন আইসোলেশনে থাকতে হচ্ছে।

আজই দক্ষিণ আফ্রিকা দল দেশে ফিরেছে। করোনা-আতঙ্কে সিরিজ বাতিল হয়ে যাওয়ায় ভারতে তাদের সময়টা কেটেছে ক্রিকেটহীনই। শেষ ১০ দিন দক্ষিণ আফ্রিকা দলকে দুবাই, দিল্লি, ধর্মশালা, লক্ষ্ণৌ ও কলকাতায় পা রাখতে হয়েছে। করোনা পরিস্থিতির কারণে পৃথিবীর প্রায় সব দেশই বিদেশ ফেরতদের আইসোলেশন বাধ্যতামূলক করেছে। দক্ষিণ আফ্রিকান দলকেও সতর্কতা হিসেবে এ ব্যবস্থার মধ্য দিয়ে যেতে হচ্ছে।

দক্ষিণ আফ্রিকান দলের চিকিৎসক শুয়াইব মাঞ্জরা জানিয়েছেন, ‘আমরা খেলোয়াড়দের করোনা নিয়ে ব্রিফ করেছি। তাদের বলেছি ১৪ দিন তাঁরা যেন স্বেচ্ছা নির্বাসন বেছে নেন। এতে করে তাঁরা নিরাপদ থাকবেন, তাদের পরিবার ও আশেপাশের লোকজনও নিরাপদে থাকবেন।’

করোনাভাইরাসের কারণে এ মুহূর্তে ক্রিকেট দুনিয়া স্থবির। ইংল্যান্ডও বাতিল করেছে শ্রীলঙ্কা সফর। স্থগিত বাংলাদেশের তৃতীয় দফার পাকিস্তান সফর। শেফিল্ড শিল্ডের শেষ রাউন্ডের খেলা বাতিল করে শিরোপাও নির্ধারিত করে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আইপিএল স্থগিত হয়ে গেছে ১৫ এপ্রিল পর্যন্ত। স্থগিত হয়েছে পিএসএলও। প্রায় প্রতিটি ক্রিকেট খেলুড়ে দেশই বন্ধ করে দিয়েছে তাদের ঘরোয়া ক্রিকেটের কার্যক্রম।