ব্যাটিং না করে থাকতে পারবেন না মুশফিক

নিরাপত্তার দিকে নজর রেখেই অনুশীলন করবেন মুশফিক। প্রথম আলো ফাইল ছবি
নিরাপত্তার দিকে নজর রেখেই অনুশীলন করবেন মুশফিক। প্রথম আলো ফাইল ছবি

দেশের ক্রিকেট ‘লকডাউন।’ করোনাভাইরাসের কালো থাবায় বন্ধ হয়ে গেছে সব খেলা, অনুশীলন। প্রিমিয়ার লিগ আবার কবে শুরু হবে, কেউ জানে না। খোদ বিসিবি সভাপতি নাজমুল হাসান আজ বলেছেন, এই স্থগিতাদেশ অনির্দিষ্টকালের জন্য।

বিশ্বজুড়েই করোনা যে রকম লকলকে জিভ বের করে ফণা তুলে আছে, একটু অসতর্ক হলেই মারছে ছোবল, এ রকম পরিস্থিতিতে খেলাধুলা বন্ধ থাকাটাই স্বাভাবিক। জীবনের চেয়ে বড় তো আর কিছুই নয়!

কিন্তু মুশফিকুর রহিম যেন একটু ব্যতিক্রম। বর্তমান পরিস্থিতিতে খেলা-অনুশীলন বন্ধের যৌক্তিকতা তিনিও বোঝেন। তিনিও জানেন দলবদ্ধ হয়ে একসঙ্গে কিছু করতে যাওয়া মানেই করোনায় আক্রান্ত হওয়ার শঙ্কা। কিন্তু মন তো মানে না! খেলা না হয় না খেললেন, কয়টা দিন দলের সঙ্গে অনুশীলনও না হয় বন্ধ থাকল। কিন্তু ঘুম থেকে উঠে যে কাজ করতে তাঁর রক্ত টগবগিয়ে ওঠে, ছুটির দিনেও যেটা না করলে মনে হয় দিনটা অসম্পূর্ণ থেকে গেল, সেই কাজ না করে কীভাবে থাকবেন মুশফিক!

অনির্দিষ্টকালের জন্য সব খেলা বন্ধ হয়ে যাওয়ার প্রতিক্রিয়ায় সেটাই বললেন বাংলাদেশ দলের উইকেটকিপার-ব্যাটসম্যান। শুরুতে একটু মজা করেই বলেছেন, ‘ব্যাটিং না করে কীভাবে থাকব, সেই চিন্তায় আমি শেষ।’ পরে বলেছেন করোনার দিনগুলোতে তাঁর ব্যক্তিগত অনুশীলন পরিকল্পনা, ‘সব দিক দিয়ে নিরাপদ থেকে এবং অন্যদের নিরাপদ রেখে মাঝেমধ্যে গিয়ে ইনডোরে ব্যাটিং করব। জিম এবং রানিংও করব ইনশা আল্লাহ।’

সবার নিরাপত্তার স্বার্থে বিসিবির খেলা বন্ধের সিদ্ধান্তকে মুশফিকও স্বাগত জানিয়েছেন। দলের তরুণ ক্রিকেটারদের প্রতি তাঁর পরামর্শ, এই সময়ে সবাই যেন ফিটনেসটা ধরে রাখেন এবং সেটি চাইলে ঘরেও করা যায়। ‘অন্যরা কী করবে জানি না, তবে আমি নিজে এটা করব’—বলেছেন মুশফিক।