বার্সেলোনায় কেন গেলেন - এ চিন্তায় ঘুম ভাঙে কুতিনহোর

বার্সেলোনায় যাওয়ার সিদ্ধান্তটা ভুল প্রমাণিত হয়েছে কুতিনহোর। ফাইল ছবি
বার্সেলোনায় যাওয়ার সিদ্ধান্তটা ভুল প্রমাণিত হয়েছে কুতিনহোর। ফাইল ছবি

বহু চেষ্টা করে, লিভারপুলের সমর্থকদের মন ভেঙে বার্সেলোনায় গিয়েছিলেন ফিলিপে কুতিনহো। কিন্তু দলটির দলবদলের রেকর্ড ভাঙা খেলোয়াড় টিকতে পেরেছেন মাত্র দেড় মৌসুম। এরপরই ব্যর্থতার বৃত্ত ভাঙতে যোগ দিয়েছেন বুন্দেসলিগায়। জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের জার্সিতে খেলছেন, মাঝে মধ্যে আলোও ছড়াচ্ছেন। তবে কুতিনহো নির্ঘাত লিভারপুল ছেড়ে পস্তাচ্ছেন—এমনটাই ধারণা ইমানুয়েল পেতিতের।

কুতিনহোকে প্রথমে ছাড়তে রাজি না হলেও পরে তাঁর সুবাদে পাওয়া অর্থের সঠিক বিনিয়োগ করেছে লিভারপুল। রক্ষণে ফন ডাইক ও গোলপোস্টে আলিসনের অন্তর্ভুক্তিতে প্রথম বছরেই জিতেছে চ্যাম্পিয়নস লিগ, একটুর জন্য হাতে আসেনি প্রিমিয়ার লিগ। অবিশ্বাস্য কিছু না হলে সেটা এ মৌসুমেই পেয়ে যাবে দলটি। কিন্তু স্বপ্নের দলবদলের পর থেকে শুধু অন্ধকারেই ঘুরে ফিরছে কুতিনহোর ক্যারিয়ার। বার্সেলোনায় বহু সুযোগ পেয়েও নিজেকে চেনাতে পারেননি। লিভারপুল ছাড়ার পর সব মিলিয়ে এক শর বেশি ম্যাচে করেছেন ৩০ গোল। আর খেলাতেও লিভারপুলের কুতিনহোর ছাপ আর নেই।

কুতিনহোর মতোই ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ফেলে বার্সেলোনায় গিয়েছিলেন পেতিত। সাবেক ফ্রেঞ্চ ফুটবলার আর্সেনালের উত্থানের সময়টাতে ক্লাব ছেড়েছিলেন। বার্সেলোনায় এসে টিকতে পেরেছিলেন মাত্র এক মৌসুম। শূন্য হাতে আবার ইংল্যান্ডে ফিরে গায়ে চড়িয়েছিলেন চেলসির জার্সি। ফলে ইংলিশ ফুটবলে আর্সেনালে সোনালি সময়টা লাল জার্সিতে কাটানোর সুযোগ হারিয়েছেন। পেতিতের ধারণা কুতিনহোরও বার্সেলোনায় যাওয়ার সিদ্ধান্ত ভুল ছিল। প্যাডি পাওয়ারকে পেতিত বলেছেন, ‘আমি যদি কুতিনহো হতাম, নির্ঘাত প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে নিজেকে জিজ্ঞেস করতাম, “কেন, কেন, আমি স্পেনে গেলাম?” আমি কেন এটা বলছি জানেন? কারণ যখন আমি বার্সেলোনায় ছিলাম তখন ঘুম থেকে উঠে নিজেকে প্রশ্ন করতাম, “কেন আর্সেনাল ছাড়লাম? কেন ছাড়লাম? কেন ছাড়লাম?”’

পেতিতের ধারণা কুতিনহোও এমন অন্তর্জ্বালার মধ্য দিয়ে যাচ্ছেন, ‘সত্যি বলি, আমার ধারণা কুতিনহো গত কিছুদিন ধরেই এমন প্রশ্ন করছে নিজেদের। সে বায়ার্নে গেছে। মাঝে মাঝে ভালোই খেলে কিন্তু সে ওই দলেও একাদশের খেলোয়াড় নয়। আমি নিশ্চিত ইংল্যান্ডে ফেরাটাই ওর জন্য সবচেয়ে ভালো হবে। সে প্রিমিয়ার লিগের জন্য পরিপূর্ণ খেলোয়াড়। ওর সেই ভিশন, টেকনিক, গতি ও সৃষ্টিশীলতা আছে। আমরা জানি ওর কী ক্ষমতা। লিভারপুলে যখন ছিল আমি ওর ভক্ত ছিলাম। প্রিমিয়ার লিগে ফিরলে আমি খুশিই হব।’

ফিরলেও লিভারপুলে তাঁকে দেখা যাবে না বলেই ধারণা পেতিতের। তাঁকে ছাড়াই ভালো আছে লিভারপুল। বরং তাঁকে প্রয়োজন এমন কোনো ক্লাবেই হয়তো দেখা যাবে কুতিনহোকে। কিন্তু সেটা কোন দল?