করোনায় সব বন্ধ হচ্ছে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের অফিস খুলছে

লাহোরে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সদর দপ্তর। ছবি: ক্রিকেট পাকিস্তান
লাহোরে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সদর দপ্তর। ছবি: ক্রিকেট পাকিস্তান
>করোনাভাইরাস মহামারি হয়ে ছড়িয়ে পড়লেও মঙ্গলবার থেকে অফিস পুনরায় খুলে কার্যক্রম চালাবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)

করোনাভাইরাস সংক্রমণরোধে স্থবির হয়ে পড়েছে গোটা বিশ্ব। খেলার মাঠেই নেই কোলাহল। বিশ্বের প্রায় সব জায়গায় সব রকম খেলাধুলা ও জনসমাবেশ নিরুৎসাহিত কিংবা স্থগিত করা হচ্ছে। এর মধ্যেই উল্টো পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। মঙ্গলবার থেকে পুনরায় খোলা হবে পিসিবির অফিস।

পাকিস্তানেরই প্রতিবেশী দেশ ভারতে ক্রিকেট বোর্ডের সদর দপ্তর বন্ধ ঘোষণা করা হয়েছে কিছুদিন আগে। বাসায় বসে অফিসের কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে সব কর্মীকে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) হেঁটেছে একই পথে। আজ থেকে বন্ধ ঘোষণা করা হয়েছে মিরপুরে বিসিবির অফিস। বাসায় বসে অফিসের কাজ করবেন বিসিবির কর্মীরা। এ ছাড়াও ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডেও নেওয়া হয়েছে সতর্কতামূলক ব্যবস্থা। করোনার সংক্রমণ দিন দিন যেভাবে বাড়ছে তাতে বাকি ক্রিকেট বোর্ডগুলোও কিছুদিনের মধ্যে বন্ধ ঘোষণা করা হতে পারে।

সংবাদমাধ্যম ‘ক্রিকেট পাকিস্তান’ জানিয়েছে, করোনা আতঙ্কে পিএসএল স্থগিত হওয়ার পর ঝুলে থাকা কিছু গুরুত্বপূর্ণ বিষয় জানাতে চায় পিসিবি। বিদেশি এক ক্রিকেটারের শরীরের কোভিড-১৯ ভাইরাস সংক্রমণের লক্ষণ ধরা পড়ার পর স্থগিত করা হয় পিএসএল। বোর্ডের সদর দপ্তর পুনরায় খুলে ঠিকমতো কাজ চালাতে একটি চিকিৎসক পর্যবেক্ষক দল গঠন করেছে পিসিবি। বোর্ডের চিকিৎসা ও ক্রীড়াবিজ্ঞান বিভাগের পরিচালক ড: সোহাইল সালিম এ দলের নেতৃত্ব দেবেন। অফিসে আসা কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্য প্রতিদিন চেক-আপ করবেন তারা।

তবে পিসিবির সবাই যে অফিস করবেন তা নয়। বোর্ডের প্রশাসনিক এবং অন্যান্য বিভাগের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত কর্মীরা অফিসে আসবেন। বাকিরা কাজ করবেন বাসা থেকে। এর আগে দেশে সব ধরনের ক্রিকেটীয় কার্যক্রম স্থগিত ঘোষণা করেছিল পিসিবি। পাকিস্তানের সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটিতে করোনায় সংক্রমণের সংখ্যা পাঁচ শ ছাড়িয়েছে। এর মধ্যে মৃতের সংখ্যা ৪।