৩০ দেশে ১৮০ রেডিওতে লিভারপুলের গান

লিভারপুলের ক্লাবের ফটকেও আছে গানটা। ছবি: এএফপি
লিভারপুলের ক্লাবের ফটকেও আছে গানটা। ছবি: এএফপি

একের পর এক প্রাণ। জীবনের স্পন্দনের পাশাপাশি থেমে যাচ্ছে জীবনযাত্রাও। বিশ্ব যেন ঘিরে আছে ভয়ের চাদরে। করোনাভাইরাসের এমনই প্রভাব! প্রাণঘাতী ভাইরাসটি এরই মধ্যে বিশ্বের ৩ লাখ মানুষের শরীরে আস্তানা গেড়েছে, প্রাণ কেড়ে নিয়েছে প্রায় ১২ হাজার।

ভয়াল এই সময়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা, জীবাণুমুক্ত থাকার লড়াই তো আছেই, অদৃশ্য এই শত্রুর বিপক্ষে লড়াইয়ে একে অন্যের থেকে শারীরিকভাবে দূরে থেকেও মনের দিক থেকে একে অন্যের কাছে থাকাটাও গুরুত্বপূর্ণ। সেই কাজটিই করতে চেয়েছে ইউরোপের ৩০টি দেশের ১৮০টি রেডিও স্টেশন। আর তাতে তাদের কাজে এসেছে একটি গান, যে গানটা লিভারপুলের—ইউ উইল নেভার ওয়াক অ্যালোন!

লিভারপুলের নিজেদের মাঠ অ্যানফিল্ডে প্রতি ম্যাচের আগে বেজে ওঠে যে গান। নিজের মাঠ হোক বা পরের—প্রতি ম্যাচের আগে-পরে লিভারপুল সমর্থকদের গলায় যে গান সুর বাঁধে। শুধু গান ছাড়িয়ে বিশ্বাসের মন্ত্রও হয়ে উঠেছে যে গান। প্রমাণ? ২০০৫ চ্যাম্পিয়নস লিগ ফাইনালের প্রথমার্ধ শেষে ৩-০ গোলে পিছিয়ে থাকা অবস্থায়ও লিভারপুল সমর্থকদের গলায় আরও জোরালো হয়ে গানটা বেজে ওঠা। যে বিশ্বাস সেদিন সঞ্চারিত হয়েছিল জেরার্ড-আলোনসোদের মনে, যে বিশ্বাসের জোরে মহানাটকীয় প্রত্যাবর্তনে ম্যাচটা জিতে শিরোপার উচ্ছ্বাস সেদিন করেছিল লিভারপুল।

করোনার দাপটে ইউরোপের সব ফুটবল লিগই এখন বন্ধ। লিগ শিরোপা না জেতার ৩০ বছরের আক্ষেপ ঘোচানোর নিশ্বাস দূরত্বে চলে আসা লিভারপুলের খেলোয়াড়দেরও এখন দিন কাটছে বাড়িতে। গৃহবন্দী মানে-সালাহরা কে কী করছেন, তা হয়তো সামাজিক যোগাযোগমাধ্যমে ঢুঁ মারলে জেনে যাওয়া যায়। ইয়ুর্গেন দলের অপেক্ষা এখন দুটিই—করোনাকে ঝেঁটিয়ে বিদায় করার, আর লিগ শুরু হওয়ার। লিগে নিজেদের বাকি ৯ ম্যাচে ৬ পয়েন্ট পেলেই যে শিরোপা যাবে অ্যানফিল্ডে। কিন্তু খেলা আবার কবে শুরু হবে, করোনা কবে মানুষকে মুক্তি দেবে, সে উত্তর তো এখনো অজানা। তত দিন পর্যন্ত অ্যানফিল্ডে গানটা আর বাজছে না!

অ্যানফিল্ডে না বাজুক, ওই ৩০টি দেশের ১৮০টি রেডিও স্টেশনে একসঙ্গে বেজেছে লিভারপুলের গানটা। শুধু লিভারপুলের গান বললে কিছু ক্লাব আপত্তি করতে পারে। স্কটল্যান্ডের সেল্টিক, জার্মানির বরুসিয়া ডর্টমুন্ড, মাইঞ্জ ও ১৮৬০ মিউনিখ, হল্যান্ডের এফসি টোয়েন্টে ও ফেইনুর্ড, বেলজিয়ামের ব্রুজ, স্পেনের সিডি লুগো, গ্রিসের পাওক, এমনকি জাপানের এফসি টোকিওর স্টেডিয়ামেও প্রতি ম্যাচের আগে বেজে ওঠে ‘ইউ উইল নেভার ওয়াক অ্যালোন।’ কিন্তু লিভারপুলের মতো করে গানটাকে কেউ আপন করে নিতে পারেনি। ডর্টমুন্ড, সেল্টিক, টোয়েন্টের মতো ক্লাবগুলো গানটা নিজেদের করে নিয়েছেও লিভারপুলের কাছ থেকে অনুপ্রাণিত হয়েই।

ষাটের দশকে লিভারপুল শহরের ব্যান্ড জেরি অ্যান্ড দ্য পিসমেকার্স গাওয়ার পর থেকেই জনপ্রিয় হয়ে ওঠা এই ‘ইউ উইল নেভার ওয়াক অ্যালোন’ এবার কাজে লাগছে করোনাভাইরাসের বিপক্ষে লড়াইয়ে। করোনার বিপক্ষে কঠিন সংগ্রামের সময়টাতে মানুষ যে একা নয়, সেটি মনে করিয়ে দিতে, সাহস আর প্রেরণা জোগাতেই এমন আয়োজন। একসঙ্গে ইউরোপজুড়ে ১৮০ স্টেশনে আয়োজক ও ডাচ ডিস্ক জকি স্যান্ডার হুগেনডুর্ন গান শুরু হওয়ার আগে বলছিলেন, ‘যাঁরা গৃহবন্দী হয়ে আছেন, আর যাঁরা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন, সবার জন্যই এই গান।’

যে গান বিশ্বাস ছড়ায়, যতই কঠিন হোক পথটা, এ পথে কেউ একা হাঁটবে না। ঝড় কেটে গিয়ে উঁকি দেবে সোনালি আকাশ।