সাঙ্গাকারাও স্বেচ্ছা কোয়ারেন্টিনে

করোনা সতর্কতায় স্বেচ্ছা কোয়ারেন্টিনে শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। ফাইল ছবি
করোনা সতর্কতায় স্বেচ্ছা কোয়ারেন্টিনে শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। ফাইল ছবি

স্বেচ্ছা কোয়ারেন্টিনে গেলেন কুমার সাঙ্গাকারা। শ্রীলঙ্কার সাবেক এই ব্যাটিং গ্রেট আজ জানিয়েছেন শ্রীলঙ্কা সরকারের সতর্কতাবিধি মেনেই তিনি কলম্বোতে নিজ বাড়িতে ‘বন্দী’ হয়েছেন।

গত সপ্তাহেই লন্ডন থেকে এসেছেন মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) বর্তমান সভাপতি সাঙ্গাকারা। শ্রীলঙ্কা সরকার নির্দেশ দিয়েছেন এ সময়ে যারা দেশের বাইরে থেকে দ্বীপরাষ্ট্রটিতে ফিরেছেন কিন্তু কোনো ডাক্তারিপরীক্ষা করাননি তাঁদের সবাইকে পুলিশের খাতায় নাম নিবন্ধন করিয়ে স্বেচ্ছা কোয়ারেন্টিনে যেতে হবে।

আজ নিউজ ফার্স্ট ওয়েবসাইটকে সাঙ্গাকারা জানালেন সরকারের নির্দেশনা মেনেই স্বেচ্ছা কোয়ারেন্টিনে গেছেন তিনি, ‘আমার কোনো উপসর্গ কিংবা ও রকম কিছু নেই। তবু সরকারের নির্দেশনা মেনে চলছি। আমি এক সপ্তাহ আগে লন্ডন থেকে ফিরেছি। একটি খবরে বলতে শুনলাম যারা ১ থেকে ১৫ মার্চের মধ্যে শ্রীলঙ্কায় এসেছে তাঁদের পুলিশ খাতায় নাম নিবন্ধন করতে হবে ও স্বেচ্ছা কোয়ারেন্টিনে যেতে হবে। এরপরই আমি পুলিশের সঙ্গে যোগাযোগ করে নাম লিখিয়েছি।’

শুধু স্বেচ্ছা কোয়ারেন্টিনে গিয়েই নিজের দায়িত্ব সারেননি সাঙ্গাকারা। সাবেক সতীর্থ মাহেলা জয়াবর্ধনের মতো টুইটার-ইনস্টাগ্রামের মতো সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে শ্রীলঙ্কার জনগণকে ভয় পেতে বারণ করেছেন। তাঁদের নিয়ম মেনে ব্যায়ামও করতে বলেছেন শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই দুই ব্যাটসম্যান।

শ্রীলঙ্কায় গত সন্ধ্যা পর্যন্ত ৭২ জন আক্রান্ত হয়েছেন। এখনো পর্যন্ত কারও মারা যাওয়ার খবর পাওয়া যায়নি।

সাঙ্গাকারার মতো স্বেচ্ছা কোয়ারেন্টিনে গেছেন অস্ট্রেলিয়ার সাবেক পেসার জেসন গিলেস্পিও। ইংলিশ কাউন্টি দল সাসেক্সের কোচ অস্ট্রেলিয়ায় ফিরে গৃহবন্দী হয়েছেন। কদিন আগে নিজের দলকে নিয়ে প্রাক মৌসুম সফরে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিলেন গিলেস্পি। করোনাভাইরাসের কারণে সফর সংক্ষিপ্ত করেই দেশে ফিরে গেছে সাসেক্স।