খোঁচা না দিয়ে উপায় ছিল না রোহিতের

পুল করে প্রচুর রান তোলেন রোহিত। ছবি : এএফপি
পুল করে প্রচুর রান তোলেন রোহিত। ছবি : এএফপি

আইসিসিই ঝামেলাটা বাঁধিয়েছে। করোনার দিনগুলি কাটানোর জন্য টুইটারে একটা প্রশ্ন রেখেছিল। পুল করার জন্য কাকে বেছে নেবেন সমর্থকেরা? চারজন ব্যাটসম্যানের ছবি দেওয়া হলেও সেখানে জায়গা হয়নি রোহিত শর্মার। এ নিয়ে আইসিসিকে হালকা খোঁচাও মেরেছেন রোহিত।

আইসিসির টুইটে তিনটি নাম নিয়ে কারও আপত্তি থাকার কথা নয়। ভিভ রিচার্ডস, রিকি পন্টিং বা হার্শেল গিবসের পুল এখনো চোখে লেগে থাকার কথা সবার। যাদের দেখার সৌভাগ্য হয়নি তারা পুরোনো ভিডিও দেখে থাকলেও মেনে নেবেন, ক্রিকেটের সবচেয়ে সুন্দর শটটিকে শিল্পে রূপ দেওয়ায় এদের কাছকাছি খুব কমই ছিলেন। আইসিসির বেছে নেওয়া চতুর্থ নামটিই আলোচনার জন্ম দিচ্ছে। এ প্রজন্মের সেরা ব্যাটসম্যান হতে পারেন বিরাট কোহলি, কিন্তু পুল শট খেলায় কি বর্তমানে কোহলির চেয়ে ভালো নেই কেউ?

প্রশ্নের উত্তর হলো আছে। সেটা শুধু মুখের কথায় নয়, একেবারে পরিসংখ্যান টেনে প্রমাণ করে ছেড়েছেন ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোর পরিসংখ্যান ভিত্তিক প্রতিবেদক ভরত সিরভি। তাঁর পরিসংখ্যান দেখে অবশ্য আইসিসি লজ্জা পেতে পারে। সেরা তো দূরে থাক, শীর্ষ পাঁচেও নেই কোহলি।

সিরভি দেখিয়ে দিয়েছেন, বর্তমানে পুল করে রোহিতের চেয়ে বেশি ছক্কা কেউ মারেন না। ২০১৫ সালের পর থেকে সব ফরম্যাট মিলে ১১৬ ছক্কা মেরেছেন রোহিত। সব মিলিয়ে ৫৭০ বলে পুল করার চেষ্টা করেছেন, যার ১১৬টিই মাটি না ছুঁয়ে সীমানা পেরিয়েছে। অর্থাৎ প্রতি ৫টি (৪.৯১)পুলে একটি ছক্কা! রোহিতের চেয়ে এগিয়ে আছেন এভিন লুইস। তাঁর প্রতি ৪.৩৬ পুলে এক ছক্কা। তবে লুইসের ছক্কা অনেক কম, ৪২টা।

ছক্কা মারায় রোহিতের পরে থাকা এওইন মরগান অর্ধেকও মারেননি। ইংলিশ অধিনায়কের ৪৭ ছক্কা এসেছে ২৯৪টি শট থেকে।

শুধু ছক্কা মারার দিক থেকেও নয়। পুল করে রান তোলাতেও রোহিতের সঙ্গে পাল্লা দেওয়ার কেউ নেই। ২০১৫ সালের পর পুল করে ১৫৬৭ রান নিয়েছেন। এই শটেই সবচেয়ে রান করেছেন তিনি। গত ৫ বছরে ৮৯৬৮ রানের মাঝে ১৭.৪৭ ভাগ রানই এসেছে পুল থেকে। কমপক্ষে পাঁচ হাজার রান করেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে তাঁর পরে আছেন ডেভিড ওয়ার্নার। এই শটে ১২০৯ রান তোলা ওয়ার্নারের ক্ষেত্রে পুল থেকে রান এসেছে ১৩.৮৯ ভাগ।

তিন, চার ও পাঁচে থাকা কুশল মেন্ডিস, শিখর ধাওয়ান ও বেন স্টোকসের ক্ষেত্রেও পুলে রান তোলার হার যথাক্রমে ১৩.৩১, ১৩.২৮ ও ১৩.১৮। রোহিত ছাড়া সেরা পাঁচের বাকিদের ওভাবে ১৪-র মধ্যে আটকে থাকাই বুঝিয়ে দিচ্ছে সবার সঙ্গে রোহিতের পার্থক্য।

শুধু তাই নয়। যখন পুল করার সিদ্ধান্ত নেন রোহিত, তখন তাঁর শট থেকে ২৭৪.৯১ স্ট্রাইক রেটে রান পায় তাঁর দল। কমপক্ষে ৫০০ রান করেছেন, এমন সীমাতেও এত দ্রুত রান তোলার দক্ষতা পুল শটে দেখাতে পারেননি কেউ।

এমনি এমনি তো আর রোহিত আইসিসিকে জিজ্ঞেস করেননি, ‘কেউ কি বাদ পড়ল?’