যুদ্ধ কীভাবে জিতবেন, মনে করালেন মাশরাফি

মাশরাফি বিন মুর্তজা। প্রথম আলো ফাইল ছবি
মাশরাফি বিন মুর্তজা। প্রথম আলো ফাইল ছবি

করোনাভাইরাস প্রতিরোধে নেমেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। সবাই মিলে উদ্যোগ নিয়েছেন তহবিল গঠনের। এর পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে সবাইকে সচেতনও করছেন তাঁরা। একের পর এক সচেতনতামূলক পোস্ট আর ভিডিওবার্তা দিতে দেখা যাচ্ছে ক্রিকেটারদের। মাশরাফি বিন মুর্তজাও কাল রাতে নিজের অফিশিয়াল ফেসবুক পেজে এমন একটি পোস্ট করেছেন। ‌‌‌‌‘বুদ্ধিদীপ্ত’ সে পোস্টে তিনি আবারও মনে করিয়ে দেন শুধু ‘আমি’ এবং ‘আপনি’ এ যুদ্ধ জিততে পারি।

কিছুদিন আগে জাতীয় দলের নেতৃত্ব ছেড়ে দেওয়া মাশরাফি নিজের একটি ছবি পোস্ট করেন। সে ছবির ওপরে ইংরেজিতে বড় করে লেখা ‘ভি_আর_এস।’ তার নিচে ছোট করে লেখা ‘ওনলি “আই” অ্যান্ড “ইউ” ক্যান ব্রেক দ্য চেইন’। আর ক্যাপশনে লিখেছেন, ‘রিমেম্বার, ওনলি “আই” অ্যান্ড “ইউ” ক্যান উইন দ্য ব্যাটল’। বাংলায় অর্থ দাঁড়ায়, মনে রাখবেন শুধু আপনি এবং আমি এ যুদ্ধ জিততে পারি।

মাশরাফির ছবির ওপর ইংরেজি ‘ভি_আর_এস’ লেখারও অর্থ আছে। ইংরেজিতে ‘ভাইরাস’ শব্দের বানানে ভি-র পরে আই এবং আরের পর ইউ হয়। অর্থাৎ ‘ভাইরাস’ শব্দ থেকে ‘আই’ আর ‘ইউ’ নিয়ে নিচের কথাটা লিখেছেন মাশরাফি। যাঁর বাংলা অর্থ, শুধু আপনি এবং আমি এই শিকল ভাঙতে পারি। কীভাবে? সে কথাও নিচে লিখে দিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের সেরা অধিনায়ক, ‘ঘরে থাকুন, বেঁচে থাকুন।’

ফেসবুকে এ পোস্ট করেন মাশরাফি। ছবি: ফেসবুক
ফেসবুকে এ পোস্ট করেন মাশরাফি। ছবি: ফেসবুক

করোনার বিপক্ষে লড়তে বাংলাদেশের ক্রিকেটারদের আপাতত উদ্যোগটা হচ্ছে কেন্দ্রীয় চুক্তিতে থাকা ১৭ ক্রিকেটার চলতি মাসের বেতনের ৫০ শতাংশ দিয়ে দেবেন এই তহবিলে। চুক্তির বাইরে যে ১০ ক্রিকেটার গত তিন মাসে নিয়মিত আন্তর্জাতিক ক্রিকেটার খেলেছেন, তাঁরাও তাঁদের বেতনের ৫০ শতাংশ দেবেন। বাংলাদেশে করোনাভাইরাসে এ পর্যন্ত ৫জনের মৃত্যু ঘটেছে। আক্রান্তের সংখ্যা ৩৯। বিশ্বের ১৭০টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এ ভাইরাস।