করোনা-যুদ্ধের যোদ্ধা চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা

চিকিৎসকদের কৃতজ্ঞতা জানাতে কাল এক হয়েছিল গোটা যুক্তরাজ্য। ছবি: টুইটার
চিকিৎসকদের কৃতজ্ঞতা জানাতে কাল এক হয়েছিল গোটা যুক্তরাজ্য। ছবি: টুইটার
>

করোনাভাইরাসের গ্রাস থেকে মানুষের প্রাণ ফিরিয়ে আনতে ঝুঁকি নিয়েও আপ্রাণ লড়ে যাচ্ছেন চিকিৎসকসহ অন্য চিকিৎসাকর্মীরা। তাঁদের কৃতজ্ঞতা জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন ক্লপ, বেকহাম, জেরার্ডরা।

পিপিই— পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট বা ব্যক্তিগত সুরক্ষা যন্ত্র। করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর গত কয়েক দিনে এই শব্দটি যে কতবার শোনা গেছে বাংলাদেশে, তার কোনো হিসাব নেই।

করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে সম্মুখসমরে থাকছেন যে চিকিৎসকেরা, ছোঁয়াচে এই রোগের প্রকোপ থেকে মানুষকে বাঁচিয়ে ফেরানোর দায়িত্ব যাঁদের, সেই চিকিৎসক ও চিকিৎসা কর্মীদেরই এখনো পর্যাপ্ত পিপিই সরবরাহ করা যায়নি এ দেশে। এতটা খারাপ না হলেও বিশ্বের আরও অনেক দেশেও হয়তো চিত্রটা অনেকটা কাছাকাছিই।

এতসব প্রতিবন্ধকতা একপাশে ফেলে রেখেও, অনেক ঝুঁকি নিয়েও চিকিৎসকেরা চিকিৎসা দিয়ে যাচ্ছেন। এমন যোদ্ধাদের কৃতজ্ঞতা জানাতে কাল এক হয়েছিল পুরো ইংল্যান্ড। সে দেশের সময় রাত ৮টায় পুরো দেশের মানুষ একসঙ্গে করতালিতে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন চিকিৎসক ও চিকিৎসা কর্মীদের। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টে চিকিৎসকদের উদ্দেশে কৃতজ্ঞতা জানিয়েছে ইংল্যান্ডের অনেক ফুটবল ক্লাব। জানিয়েছেন সাবেক-বর্তমান অনেক খেলোয়াড়ও। সামাজিক যোগাযোগমাধ্যমে হ্যাশট্যাগ দিয়ে ‘ক্ল্যাপ ফর আওয়ার কেয়ারার্স’ নামে সেসব ভিডিও ছড়িয়েও পড়েছে বেশ।

ইংল্যান্ডসহ যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত প্রায় ১২ হাজার, প্রাণ হারিয়েছেন প্রায় ৬০০ জন। সারা বিশ্বে আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ লাখ মানুষ। প্রাণ হারিয়েছেন প্রায় ২৫ হাজার। শঙ্কার ব্যাপার, আক্রান্ত হওয়া ও প্রাণ হারানো - দুটিরই হার গত কয়েক দিনে অনেক বেড়ে গেছে।

এর মধ্যেও দিনরাত যুদ্ধ করে চলেছেন চিকিৎসকেরা। তাঁদের কৃতজ্ঞতা জানাতেই কাল সাধারণ মানুষের পাশাপাশি এগিয়ে এসেছে ইংল্যান্ডের ফুটবল সমাজও। এই মুহূর্তে ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা ও গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগজয়ী লিভারপুল টুইটারে একটা ভিডিও দিয়েছে। যেখানে প্রথমে ক্লাবের কোচ ইয়ুর্গেন ক্লপ চিকিৎসকদের ধন্যবাদ দিয়েছেন, ‘স্বাস্থ্যসেবায় যাঁরা জড়িত, তাঁদের সবাইকে লিভারপুলের পক্ষ থেকে আমি, ক্লাবের খেলোয়াড় ও কর্মকর্তারা ধন্যবাদ জানাচ্ছি। আপনারা যেটা করছেন, সেটা অবিশ্বাস্য!’ এরপর ফিরমিনো-মিলনার-হেন্ডারসন-আলিসন-ফন ডাইক-সালাহ-মানেরা নিজ নিজ দেশের ভাষায় কৃতজ্ঞতা জানিয়েছেন চিকিৎসকদের।

ইংলিশ ক্লাবগুলোর মধ্যে জনপ্রিয়তম আরেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড ম্যাচের সময়ে খেলোয়াড়দের হাততালির ছবি সংযুক্ত করে ভিডিও বানিয়ে দিয়েছে টুইটারে। ক্লাবটিরই কিংবদন্তি মিডফিল্ডার ডেভিড বেকহাম ইনস্টাগ্রামে ভিডিও দিয়েছেন, যেখানে সন্তানদের সঙ্গে নিয়ে নিজ বাড়িতে বসে চিকিৎসকদের জন্য হাততালি দিচ্ছিলেন তিনি।

লিভারপুলের টুইটার পেজে চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা। ছবি: টুইটার
লিভারপুলের টুইটার পেজে চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা। ছবি: টুইটার

লিভারপুলের কিংবদন্তি অধিনায়ক স্টিভেন জেরার্ডও ইনস্টাগ্রামে একটা ছবি পোস্ট করেছেন। যেখানে শুধু লেখা ‘এনএইচএস’। অর্থাৎ যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা (ন্যাশনাল হেলথ সার্ভিস)। ক্যাপশানে শুধু দিয়েছেন হাততালির ইমোজি।

টটেনহাম একটি ভিডিও টুইট করেছে। যেখানে ক্লাবের গোলকিপার হুগো লরিস নিজ বাসায় সন্তানদের নিয়ে হাততালি দিচ্ছিলেন। হাততালি দিয়ে ভিডিও টুইট করেছেন টটেনহামের ব্রাজিলিয়ান উইঙ্গার লুকাস মওরাও।

বিবিসির ম্যাচ অব দ্য ডে অনুষ্ঠানের টুইটারে দেওয়া ভিডিওতে সাবেক ইংলিশ স্ট্রাইকার গ্যারি লিনেকারের কৃতজ্ঞতা, ‘জাতীয় স্বাস্থ্য সেবার সঙ্গে জড়িত সবাইকে অনেক বড় ধন্যবাদ দিতে চাই। কী অবিশ্বাস্য কাজই না করে যাচ্ছেন আপনারা! অন্য যেকোনো সময়ের চেয়ে এই মুহূর্তে আপনাদের অনেক বেশি প্রয়োজন আমাদের। আপনারা যা করছেন, সেটার জন্য আমাদের কৃতজ্ঞতা কখনো শেষ হওয়ার নয়। দায়িত্বের চেয়েও অনেক বেশি কিছু করে যাচ্ছেন আপনারা। আপনাদের প্রত্যেককে অনেক অনেক ধন্যবাদ।’