৭০ ভাগ মানুষের চাকরি কেড়ে নিল করোনা

করোনার কারণে দর্শক ছাড়াই অনুষ্ঠিত হয়েছে অস্ট্রেলীয় ফুটবল লিগের খেলা। আয় কমে যাওয়ায় অস্ট্রেলীয় ফুটবল ফেডারেশন এখন কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। ছবি: এএফপি
করোনার কারণে দর্শক ছাড়াই অনুষ্ঠিত হয়েছে অস্ট্রেলীয় ফুটবল লিগের খেলা। আয় কমে যাওয়ায় অস্ট্রেলীয় ফুটবল ফেডারেশন এখন কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। ছবি: এএফপি
>করোনাভাইরাস শুধু স্বাস্থ নয়, জীবনের অন্য দিকেও প্রভাব ফেলতে শুরু করেছে

করোনাভাইরাস এরই মাঝে কেড়ে নিয়েছে ২৪ হাজারেরও বেশি প্রাণ। সংখ্যাটি শেষ পর্যন্ত কত হবে সেটা কে বলতে পারের? আশঙ্কা আর উৎকণ্ঠার মধ্য দিয়ে যাচ্ছে সবার দিন। এর মাঝেই বিশ্বের অর্থনীতি থমকে গেছে। করনায় সরাসরি জীবন না হারালেও পরবর্তী ধাক্কা সামলানোর লড়াইয়ে হার মেনে নিতে হতে পারে অনেককেই। এরই মাঝে তার নিদর্শন মিলছে। অস্ট্রেলিয়া ফুটবল ফেডারেশন (এফএফএ) তাদের ৭০ ভাগ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে।

ইউরোপের অনেক দেশ ফুটবল লিগ বন্ধ করলেও অস্ট্রেলিয়ার ‘এ’ লিগ এত দিন গ্যালারি শূন্য স্টেডিয়ামেই চলছিল। কিন্তু অস্ট্রেলিয়ায় আক্রান্তের হার তিন হাজার ছাড়িয়ে যাওয়ার পর তিন দিন আগে অনির্দিষ্টকালের জন্য লিগ বন্ধের ঘোষণা দিয়েছে এফএফএ। এরপরই করোনার ফলে আর্থিক ক্ষতির মাঝে নিজেদের টিকিয়ে রাখার উদ্দেশে ৭০ ভাগ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে ফেডারেশন। অস্ট্রেলিয়ায় অবশ্য ফুটবলের আগে এমন ঘটনা ক্রিকেটেও ঘটেছে। ঘরোয়া ক্রিকেটে কর্মী ছাঁটাইয়ের ঘটনা ঘটেছে। দেশটির সবচেয়ে জনপ্রিয় টুর্নামেন্ট ন্যাশনাল রাগবি লিগেরও রাজ্য পর্যায়ে বেশ কিছু টুর্নামেন্ট বাতিল করা হয়েছে।

ফুটবল ফেডারেশনের প্রধান নির্বাহী জেমস জনসন জানিয়েছেন, ‘এটা খুব কঠিন সিদ্ধান্ত ছিল। কিন্তু সংগঠনকে স্থিতিশীল করার জন্য এ ছাড়া উপায় ছিল না। হয়তো সম্পূর্ণ ভিন্ন প্রক্রিয়া হলেও এ খেলায় অবদান রাখা চালিয়ে যেতে হলে এটা করতেই হতো। সারা বিশ্বে সব ধরনের প্রতিষ্ঠানই করোনা সংক্রমণের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে, অস্ট্রেলিয়ার ফুটবলও এর ব্যতিক্রম নয়।

করোনার কারণে সাউথ অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন ১৬জন কর্মী ছাঁটাই করেছে। চুক্তিভিত্তিক সাতজনকেও বিদায় জানিয়েছে তারা। যাদের মধ্যে অ্যাডিলেড স্ট্রাইকার্সের মহাব্যবস্থাপকও আছেন। মার্চের শুরুতেও মাত্র ১০০ জন করোনা আক্রান্ত রোগী ছিল অস্ট্রেলিয়াতে। সেটি গতকাল ৩ হাজার ১৬৬তে দাঁড়িয়েছে। দেশটিতে এই বৈশ্বিক মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১৩ জন।