করোনার সময়ে চুক্তির বাইরের ক্রিকেটারদের পাশে বিসিবি

বিসিবি সভাপতি নাজমুল হাসান। ছবি: প্রথম আলো
বিসিবি সভাপতি নাজমুল হাসান। ছবি: প্রথম আলো

বর্তমান বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে আছেন ১৭ ক্রিকেটার। এর বাইরে প্রথম শ্রেণির ক্রিকেটে চুক্তিবদ্ধ আরও ৯১ ক্রিকেটার, যাঁরা তিন শ্রেণিতে ২৮ হাজার ৭৫০, ২৩ হাজার ও ১৭ হাজার ২৫০ টাকা বেতন পান। কিন্তু এই চুক্তির বাইরে রয়েছেন বড়সংখ্যক ক্রিকেটার, যাঁরা জীবিকা নির্বাহ করে থাকেন মূলত ঢাকা লিগ খেলে।

কিন্তু করোনাভাইরাসের প্রকোপে যেহেতু সব ধরনের খেলা বন্ধ, এই ক্রিকেটারদের আয়ের উৎসও বন্ধ। করোনা-আতঙ্কের মধ্যে কদিন ধরেই তাই ক্রিকেটারদের আর্তি শোনা যাচ্ছিল। চুক্তির বাইরে থাকা এই ক্রিকেটারদের আর্থিক সাহায্য দিতে যাচ্ছে বিসিবি। করোনাভাইরাসের কারণে ঢাকা প্রিমিয়ার লিগ সহ দেশের সকল ক্রিকেট এখন বন্ধ। এই সময়টায় ২০১৯-২০ মৌসুমে ঢাকা প্রিমিয়ার লিগ খেলা চুক্তির বাইরের ক্রিকেটারদের এককালীন ৩০ হাজার টাকা করে দিচ্ছে ক্রিকেট বোর্ড। আজ বিসিবি এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে।

ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটারদের সবচেয়ে বড় আয়ের উৎস। করোনাভাইরাসের ঝুঁকির মধ্যেই গত ১৬ মার্চ প্রিমিয়ার লিগ মাঠে গড়ায়। কিন্তু এক রাউন্ডের খেলা হওয়ার পর দেশে করোনা পরিস্থিতি আরও খারাপ হওয়ায় ১৯ মার্চ টুর্নামেন্ট স্থগিত করা হয়। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত খেলা বন্ধ থাকবে।


খেলা বন্ধ থাকা অবস্থায় চুক্তির বাইরের ক্রিকেটারদের আর্থিক সমস্যা এড়াতেই বিসিবির এই আর্থিক সহায়তার উদ্যোগ নেওয়া। বিসিবি প্রধান নাজমুল হাসান বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘টুর্নামেন্ট অনির্ধারিত সময়ের জন্য বন্ধ হওয়ায় যারা বিসিবির চুক্তিতে নেই, তাঁরা আর্থিক সমস্যার মুখে পড়তে পারে। কারণ তাঁরা ক্লাবগুলো থেকে আংশিক পারিশ্রমিক গ্রহণ করেছে। এই সাহায্যটা ওই ক্রিকেটারদের জন্যই।’