৩০ লাখই অনেক মনে হয়েছিল ধোনির

ঝাঁকড়া চুলের তরুণ ধোনির ইচ্ছে ছিল কিছুদিন খেলেই বাড়ি ফিরে যাওয়ার। ফাইল ছবি
ঝাঁকড়া চুলের তরুণ ধোনির ইচ্ছে ছিল কিছুদিন খেলেই বাড়ি ফিরে যাওয়ার। ফাইল ছবি

২০০৪ সালের ডিসেম্বর। ভারতীয় ক্রিকেট দল সফর করছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে চুল স্ট্রেট করা এক ক্রিকেটারের অভিষেক হলো। উইকেটের পেছনে লম্বা স্ট্রেট করা চুল নিয়ে কিপিং করা সেই ছেলেই যে পরবর্তী সময়ে এমন মহাতারকা হয়ে উঠবে, সেটা কে ভেবেছিল। সে ছেলেটি ক্যারিয়ারের শুরুতে ভাবত, ক্রিকেট খেলে যদি ৩০ লাখ রুপিও কামাতে পারি, সেটিই অনেক!

মহেন্দ্র সিং ধোনির কথাই বলা হচ্ছে। গোবেচারা, সাধারণ চেহারার ক্রিকেটারটির ক্যারিয়ারই কী দুর্দান্ত। ভারতের অধিনায়ক হয়েছেন। দেশকে ক্রিকেটের দুই সংস্করণে জিতিয়েছেন বিশ্বকাপ। চ্যাম্পিয়নস ট্রফিও জিতিয়েছেন। টেস্টে অধিনায়ক হিসেবে ভারতকে র‍্যাঙ্কিংয়ের শীর্ষেও নিয়েছেন তিনি। আয় ১০০ কোটি ছাড়িয়েছে তাঁর বহু আগে। সে ধোনিই কিনা একসময় মনে করতেন, ক্রিকেট খেলে ৩০ লাখ টাকা উপার্জনই তাঁর জন্য যথেষ্ট।

তথ্যটা দিয়েছেন সাবেক ভারতীয় ক্রিকেটার ও বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং পরামর্শক ওয়াসিম জাফর। টুইটারে ভক্তদের এক প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ‘ভারতীয় দলের হয়ে সেটি ধোনির প্রথম বা দ্বিতীয় বছর চলছিল। আমার স্পষ্ট মনে আছে, সে বলেছিল, ক্রিকেট থেকে ৩০ লাখ রুপি আয় করতে পারলেই রাঁচিতে শান্তি মতো তাঁর বাকি জীবনটা কাটিয়ে দিতে পারবে সে।’

২০১৯ বিশ্বকাপে শেষবারের মতো ভারতীয় দলে খেলেছেন ধোনি। গোটা টুর্নামেন্ট নিষ্প্রভ থাকলেও সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে দলের বিপর্যয়ের মুখে ঠান্ডা মাথার এক ইনিংস খেলেন তিনি। ভারতকে প্রায় জয় এনেও দিয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্যজনক এক রানআউটে শেষ হয় তাঁর সে ইনিংস। এরপর ভারতীয় দলের বাইরেই আছেন তিনি। কবে ফিরবেন কেউ জানে না। এদিকে, বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ পড়েছেন তিনি।

আইপিএলে খেলার কথা ছিল চেন্নাই সুপার কিংসের হয়ে। কিন্তু করোনাভাইরাস সংক্রমণের কারণে আইপিএলও স্থগিত আপাতত। খবরে বেরিয়েছে ধোনি নাকি অবসরের ব্যাপারে মোটামুটি একটা সিদ্ধান্তে পৌঁছে গেছেন। তবু ক্যারিয়ারে যা করেছেন, তাতে প্রাথমিক লক্ষ্য তো বহু আগেই পেরিয়ে গেছেন ধোনি!