লিভারপুলকেই চ্যাম্পিয়ন দেখতে চান সিটির গুনদোয়ান

প্রিমিয়ার লিগ অবশেষে ধরা দেবে লিভারপুলের কাছে? ছবি: রয়টার্স
প্রিমিয়ার লিগ অবশেষে ধরা দেবে লিভারপুলের কাছে? ছবি: রয়টার্স
>

লিগ বাতিল হয়ে গেলে লিভারপুলকে চ্যাম্পিয়ন ঘোষণা করা উচিত বলে মনে করছেন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার ইলকায় গুনদোয়ান

হর্স শু বাদুড় না বনরুই—নোভেল করোনাভাইরাস ছড়িয়েছে কোন প্রাণীটি থেকে তা এখনো নিশ্চিত করতে পারেননি বিজ্ঞানীরা। বাদুড় কিংবা বনরুই, দায় যেটিরই হোক না কেন তাতে এখন কী আসে যায়! করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে সন্দেহ-অনিশ্চয়তার অবকাশ থাকতে পারে। তবে এটি নিশ্চিত করেই বলা যায় এ মৌসুমে লিভারপুলের ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জেতা নিয়ে কারও কোনো সংশয়ই ছিল না। নয় ম্যাচ বাকি থাকতে যে দল নিকট প্রতিদ্বন্দ্বীর চেয়ে ২৫ পয়েন্ট এগিয়ে তাঁদের হাতেই তো সবাই ট্রফি দেখবে।

আর মাত্র দুটি জয়, তাতেই ঘুচত লিভারপুলের ৩০ বছরের লিগ শিরোপা জয়ে খরা। কিন্তু মানুষ ভাবে এক, হয় আর এক। চীনের উহান শহরের সেই কাঁচা বাজার থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস অনিশ্চিত করে দিল লিভারপুলের শিরোপা স্বপ্ন। যেমন পরিস্থিতি তাতে আপাতত স্থগিত প্রিমিয়ার লিগের মৌসুমটাই যে পরিত্যক্ত হয়ে যেতে পারে। আর সাধারণ নিয়মে তাতে কপাল পুড়বে লিভারপুলের।

তবে দলটির প্রতিদ্বন্দ্বী ও লিগের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার ইলকায় গুনদোয়ান ভাবছেন তেমনটি হলে অন্যায় করা হবে লিভারপুলের সঙ্গে। জার্মান ফুটবলার মনে করেন মৌসুম শেষ করা না গেলে সবচেয়ে ‘ন্যায্য’ কাজ হবে যদি লিভারপুলকে চ্যাম্পিয়ন ঘোষণা করে প্রিমিয়ার লিগের ট্রফি দিয়ে দেওয়া হয়।

তুর্কি বংশোদ্ভূত গুনদোয়ান কথা বলেছেন জার্মান সংবাদমাধ্যম জেডডিএফের সঙ্গে। সেখানে তাঁকে জিজ্ঞেস করা হয় মৌসুম শেষ করা না গেলে কি লিভারপুলকে শিরোপা দিয়ে দেওয়া উচিত। একটুও ইতস্তত না করে গুনদোয়ান জবাব দিয়েছেন, ‘অবশ্যই, তাতে আমার কোনো আপত্তি থাকবে না।’

কেন লিভারপুলকে শিরোপা দিয়ে দেওয়া উচিত সেটিরও ব্যাখ্যা দিয়েছেন গুনদোয়ান, ‘খেলার মানুষ হিসেবে আপনাকে নিরপেক্ষ হতে হবে। অনেকের অনেক মত থাকতে পারে। একটি ক্লাব যাদের কিনা অসাধারণ একটি মৌসুম কেটেছে, তাদের জন্য তো এখন লিগ বাতিল হয়ে যাওয়াটা সুখকর কিছু হবে না। অন্যদিকে যে সব ক্লাব ভালো করেনি ও অবনমন অঞ্চলে আছে, বাতিল হলে তো তারা সুবিধা পেয়ে যাবে।’

প্রিমিয়ার লিগ আপাতত ৩০ এপ্রিল পর্যন্ত স্থগিত আছে। আগামী ৩ এপ্রিল আবারও প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর বৈঠকে বসার কথা। যুক্তরাজ্যের যে পরিস্থিতি তাতে এটি প্রায় নিশ্চিতই লিগ আরও পিছিয়ে যাচ্ছে। স্বাভাবিক সময় হলে লিগ শেষ হতো ১৭ মে। অন্যদিকে উয়েফাও মৌসুম শেষ করার সময় বেঁধে দিয়েছে। সংস্থাটির সভাপতি আলেক্সান্দার সেফেরিন গত শনিবার বলেছেন জুনের মধ্যে লিগগুলো পুনরায় শুরু করা না গেলে মৌসুম বাতিল হয়ে যেতে পারে।