নারী ক্রিকেটারদের ২০ হাজার টাকা দিল বিসিবি

নারী ক্রিকেটারদের জন্য এল খুশির খবর। ফাইল ছবি
নারী ক্রিকেটারদের জন্য এল খুশির খবর। ফাইল ছবি

করোনাভাইরাস শুধু খেলার দুনিয়া থমকে দেয়নি, বিপাকে ফেলেছে খেলার দুনিয়ার সবাইকে। খেলাবিহীন দিনগুলোতে খরচ সামলাতে না পেরে অ্যাটলেটিকো মাদ্রিদের মতো ক্লাবও কর্মী ছাঁটাই করছে। অস্ট্রেলিয়ান ফুটবল ফেডারেশন তো ৭০ ভাগ কর্মীই ছাঁটাই করেছে। বিশ্বজুড়েই এমনটা হতে দেখা যাচ্ছে। আন্তর্জাতিক পর্যায়ের খেলোয়াড় হলে আলাদা বিষয়, না হলে অনেক ক্রীড়াবিদই এই সময়ে ভুগছেন অর্থকষ্টে। এমন অবস্থায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড নিয়েছে প্রশংসনীয় এক উদ্যোগ।

২০১৮–১৯ মৌসুমে জাতীয় ক্রিকেট লিগ ও ২০১৯–২০ মৌসুমে বিসিবির ক্যাম্পে যাঁদের ডাকা হয়েছিল, এমন সব নারী ক্রিকেটারকে করোনার ধাক্কা সামলে নেওয়ার জন্য আপাতত এককালীন ২০ হাজার টাকা দেওয়া হচ্ছে। করোনাভাইরাস সংক্রমণের ফলে স্থানীয় পর্যায়ে সব ধরনের ক্রিকেট ও লিগ বন্ধ হয়ে গেছে। ফলে ক্রিকেটারদের আয়ের উৎসও হঠাৎ করে মিলিয়ে গেছে। এ অবস্থায় নারী ক্রিকেটারদের সংকট থেকে বাঁচাতে এ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বিবৃতিতে জানানো হয়েছে।

এ ব্যাপারে বিবৃতিতে বোর্ড সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, ‘পুরুষ ক্রিকেটারদের মতো নারী দলেরও অধিকাংশ ক্রিকেটার আয়ের জন্য ঘরোয়া ক্রিকেটের ওপর নির্ভরশীল। এ ছাড়া আমাদের একটি ক্যাম্প করার কথা ছিল, যা কোভিড-১৯–এর কারণে থামিয়ে দেওয়া হয়েছে। ক্রিকেটাররা পুরোপুরি নিষ্ক্রিয় এক সময় কাটাচ্ছেন। এ অবস্থায় আমাদের সাহায্য তাদের দরকার।’