বিশ্বকাপ পেছালেই হবে আইপিএল

এবারের আইপিএল হতে পারে অক্টোবর-নভেম্বরেও। ফাইল ছবি
এবারের আইপিএল হতে পারে অক্টোবর-নভেম্বরেও। ফাইল ছবি

করোনাভাইরাস মহামারিতে থমকে গেছে পুরো বিশ্বই। খেলার দুনিয়াও এর বাইরে নয়। খেলার বিভিন্ন ইভেন্ট হয় স্থগিত হচ্ছে, নয়তো বাতিল হয়ে যাচ্ছে। অলিম্পিক, ইউরো আর কোপা আমেরিকা এক বছর পিছিয়ে আয়োজন করা হবে ২০২১ সালে। বাতিল হয়ে যেতে পারে এ বছরের উইম্বলডন। ঝুলে আছে বিশ্বের সবচেয়ে ‘লোভনীয়’ টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএলের ভাগ্য।

আপাতত ১৪ এপ্রিল পর্যন্ত স্থগিত রয়েছে আইপিএল। কিন্তু সারা বিশ্বের করোনা পরিস্থিতি যা, তাতে মনে হয় না খুব শিগগিরই আইপিএল আয়োজন করা সম্ভব হবে। আর এই টুর্নামেন্ট আয়োজন করতে না পারলে বিশাল ক্ষতির সম্মুখীন হবে ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এ কারণে সময় পেলেই আইপিএলের ১৩তম আসর আয়োজন করতে মরিয়া তারা।

তাহলে কখন হতে পারে আইপিএল? ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তা বলেছেন, একমাত্র অক্টোবর-নভেম্বরেই হতে পারে আইপিএল। এটাও একটা যদির ওপর নির্ভর করে। অস্ট্রেলিয়ায় ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা অক্টোবর-নভেম্বরে। সেটা না পেছালে আইপিএল এবার আর হওয়ার সম্ভাবনা নেই।

বিসিসিআইয়ের ওই কর্মকর্তা বলেছেন, ‘এই মুহূর্তে বিভিন্ন দেশের সীমান্ত লকডাউন করা আছে। অস্ট্রেলিয়া তো ঘোষণা দিয়েছে তারা এই লকডাউন সম্ভবত ছয় মাস অব্যাহত রাখবে। মহামারি যাতে ছড়িয়ে না পড়ে তাই যুক্তরাজ্যও একই পদ্ধতি অনুসরণ করছে। আন্তর্জাতিক সীমান্ত নিয়ে ভারত সরকার কী ভাবছে তা আমরা এখনো জানি না। এই অবস্থায় আইপিএল আয়োজনের জন্য আমরা একটাই সময় পাচ্ছি, সেটা অক্টোবর-নভেম্বর। কিন্তু এটা আবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সঙ্গে সাংঘর্ষিক।’

অস্ট্রেলিয়া অবশ্য আরও আগে বলেছে, সূচি অনুযায়ী বিশ্বকাপ আয়োজন করতে চায় তারা। কিন্তু করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে না আসলে সেটা সম্ভব নয়। সেদিক বিবেচনা করে বিসিসিআইয়ের ওই কর্মকর্তা বলেছেন, ‌‘আইসিসি যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিতের সিদ্ধান্ত নেয়, একমাত্র তাহলেই অক্টোবর-নভেম্বরের সময়টা পাব আমরা। সেটা সব দেশ সীমান্ত ছয় মাস বন্ধ রাখলেও। কারণ, এখন থেকে ধরলে ছয় মাসের সময়সীমা শেষ হবে অক্টোবরে। কিন্তু আমি আবারও বলছি, সবকিছু নির্ভর করে করোনাভাইরাসের ছড়ানো বন্ধ হওয়ার ওপর।’