আজীবন নিষেধাজ্ঞার শঙ্কা, দায় মানছেন আকমল

উমর আকমল। ছবি: এএফপি
উমর আকমল। ছবি: এএফপি

টেস্ট অভিষেকেই সেঞ্চুরি। তাঁর ব্যাটিংয়ের সৌন্দর্য থমকে যেতে বাধ্য করত সবাইকে। নতুন প্রজন্মের সেরাদের একজন হবেন বলেই ধরে নেওয়া হয়েছিল উমর আকমলকে। কিন্তু পাকিস্তানি এই ব্যাটসম্যান শৃঙ্খলাহীন এক জীবনে আটকা পড়ে বারবার ভুল কারণে সংবাদ শিরোনাম হয়েছেন। পথ হারানোর চোরাস্রোতে পড়ে এবার আজীবন নিষিদ্ধ হওয়ারও শঙ্কার মধ্যে আছেন আকমল ভাইদের মেজো জন।

কয়েক মাস আগে ট্রেনারের সঙ্গে দুর্ব্যবহার করে অনুশীলন থেকে বেরিয়ে গিয়েছিলেন। সে জন্য বড় শাস্তি অপেক্ষা করছিল উমরের জন্য। কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ড কী বুঝে শাস্তি না দিয়ে পাকিস্তান সুপার লিগে তাঁকে খেলার সুযোগ করে দিয়েছিল। কিন্তু পিএসএল শুরু হওয়ার আগেই নিজেদের সিদ্ধান্ত আবার পাল্টাতে হয়েছে পিসিবিকে। এবারের কারণটি আরও গুরুতর।

ম্যাচ পাতানো ও স্পট ফিক্সিংয়ের দুটি নিয়ম ভাঙায় পিএসএল থেকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করা হয়েছিল উমরের। দুর্নীতি বিরোধী আইনের ২.৪.৪ ধারা ভাঙায় উমরের বিরুদ্ধে অভিযোগ করে ছিল পিসিবি। ৩১ মার্চ পর্যন্ত কারণ দর্শানোর সময় দেওয়া হয়েছিল। উমরের কাছের এক সূত্র পিটিআইকে বলেছে, ‘উমর নিজের সব দায় স্বীকার করে নিয়েছে এবং সে এর বিরুদ্ধে আপিল করবে না। সে বুঝেছে এমন ক্ষেত্রে নিয়ম না মেনে ভুল করেছে সে।’

পিসিবির দুর্নীতিবিরোধী ২.৪.৪ ধারা অনুযায়ী কেউ ম্যাচ পাতানোর প্রস্তাব পেলে সে তথ্য যদি উপযুক্ত কর্তৃপক্ষকে সময়মতো না জানায়, সে ক্ষেত্রে সর্বনিম্ন ছয় মাস থেকে আজীবন নিষেধাজ্ঞা পেতে পারেন।

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সর্বশেষ পাকিস্তান দলের হয়ে খেলেছিলেন উমর। কিন্তু চরম ব্যর্থ হওয়ায় বাংলাদেশের বিপক্ষে সিরিজে দলে জায়গা হারিয়েছেন তিনি। এর পর থেকেই শুধু একের পর অপকর্মের সঙ্গে জড়াচ্ছে তাঁর নাম।