ধোনি-কোহলির সমর্থন পাইনি: যুবরাজ

যুবরাজের অভিযোগ ধোনি–কোহলিরা তাঁকে সাহায্য করেননি। ফাইল ছবি
যুবরাজের অভিযোগ ধোনি–কোহলিরা তাঁকে সাহায্য করেননি। ফাইল ছবি
>সৌরভ গাঙ্গুলীর সময় যেমন সমর্থন পেয়েছিলেন, ধোনি-কোহলির সময় নাকি তেমন সমর্থন পাননি যুবরাজ সিং

তখন সবে মাত্র অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলে এসেছিলেন যুবরাজ সিং। সৌরভ গাঙ্গুলী নাইরোবিতে যুবরাজকে নামিয়ে দিলেন সেই গ্লেন ম্যাকগ্রা, ব্রেট লি'র সামনে। শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডে ইনিংসেই যুবরাজ খেললেন ৮০ বলে ৮৪ রানের বিধ্বংসী ইনিংস। কী দারুণ হাই ব্যাক লিফট, ব্যাট সুইং। সঙ্গে বলকে বাউন্ডারিতে আঁচড়ে ফেলার অসাধারণ দক্ষতা। ভারতের জার্সিতে প্রথমবারের মতো ব্যাট করতে নেমেই বড় স্বপ্ন দেখান যুবরাজ।

কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮৪ রানের স্বপ্নিল শুরুর পর খেই হারান তরুণ যুবরাজ। অধারাবাহিকতা পেয়ে বসে ক্যার‍িয়ারের শুরুতেই। তখনই পাশে পান প্রিয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকে। গাঙ্গুলী বিশ্বাস করতেন, যুবরাজ যে একা হাতে ম্যাচ জেতানো ক্রিকেটার। ছুড়ে না ফেলে আগলে রাখলেই ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ গড়ে দেবেন যুবরাজ।

গাঙ্গুলীর ধৈর্যের ফল পেয়েছে মহেন্দ্র সিং ধোনি। তাঁর নেতৃত্বে ২০০৭ টি-টোয়েন্টি ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপে সত্যিই ভবিষ্যৎ গড়ে দিয়েছেন যুবরাজ। দুই বিশ্বকাপেই ভারতকে শিরোপা জিতিয়েছেন যুবরাজ। কিন্তু ধোনি ও পরবর্তীতে বিরাট কোহলি— দুজনের কারও কাছ থেকেই গাঙ্গুলীর মতো সমর্থন পাননি যুবরাজ।

স্পোর্টসস্টারের এক সাক্ষাৎকারে একটু দুঃখ নিয়েই যুবরাজ বললেন, ‘আমি সৌরভের অধীনে খেলেছি। তিনি আমাকে অনেক সাহায্য করেছেন। এরপর ধোনি দায়িত্ব নিল। দুজনের মধ্যে একজনকে বেছে নেওয়া কঠিন। তবে সৌরভের সঙ্গে আমার অনেক বেশি স্মৃতি। তিনি আমাকে অনেক সমর্থন দিয়েছেন। ধোনি ও বিরাটের সময়ে আমি সে রকম সমর্থন পাইনি।’

২০১৭ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরের পর ভারতের হয়ে আর খেলা হয়নি যুবরাজের। ফিটনেস টেস্টের দোহাই দিয়ে যুবরাজকে ছুড়ে ফেলা হয়। পরে অবশ্য যুবরাজ বলেছেন, ফিটনেস পরীক্ষায় পাশ করার পরও তাঁকে দলে নেওয়া হয়নি।